উত্তর আমেরিকা

মহামারি শেষ হয়েছে যুক্তরাষ্ট্রে: ফাউসি

ওয়াশিংটন, ২৮ এপ্রিল – অবশেষে করোনার মহামারি পর্ব শেষ হয়েছে যুক্তরাষ্ট্রে। হোয়াইট হাউজের করোনাবিষয়ক উপদেষ্টা অ্যান্তোনি ফাউসি এ দাবি করেছেন। এরই মধ্যে দেশটিতে দৈনিক সংক্রমণ ও হাসপাতালে ভর্তির হার কমেছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পিবিএস নিউজআওয়ারে দেওয়া এক সাক্ষতকারে যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হওয়া সম্পর্কে কিছু আশার কথা বলেছেন।

ফাউসি বলেন, এই মুহূর্তে আমরা করোনার মহামারি পর্ব থেকে বেরিয়ে এসেছি। নতুন সংক্রমণের হারও অনেক কমে এসেছে। হাসপাতালে নেই ভর্তি রোগীর চাপ। কমে গেছে মৃত্যুর হার। পরিস্থিতি এখন স্বাভাবিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

তিনি সতর্ক করে জানিয়েছেন, ভাইরাসটিকে পুরোপুরি নির্মূল করা সম্ভব হবে না। তবে নিয়মিত বিরতিতে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে সংক্রমণের হার নিম্নমুখী রাখা সম্ভব।

তিনি আরও বলেন, করোনা অনেক দিন থাকতে পারে কিন্তু এই মুহূর্তে যুক্তরাষ্ট্র মহামারি পর্ব থেকে বেরিয়ে এসেছে। সংক্রমণ যখন সব জায়গায় ছড়িয়ে পড়ে, যখন বিশ্বজুড়ে তীব্রতা থাকে অথবা সংক্রমণ দ্রুত মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে সেটাই মহামারি।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫৫ হাজার ৬ জন এবং মারা গেছেন ৩০৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ৮ কোটি ২৮ লাখ ৭২ হাজার ৮৯২ জন এবং মারা গেছেন ১০ লাখ ১৯ হাজার ৭২৫ জন।

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসে আগের দিনের তুলনায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় ২ হাজার ৬৫৫ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৫৭ হাজার ২৩৩ জন। আগের দিনের তুলনায় মৃত্যু দুইশর মতো কমলেও একদিনের ব্যবধানে ত্রিশ হাজারের মতো বেড়েছে শনাক্ত।

এ নিয়ে বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাস শুরু ওপর থেকে এক পর্যন্ত মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৫৩ হাজার ৮২ জনে আর মোট শনাক্ত বেড়ে হয়েছে ৫১ কোটি ১৪ লাখ ১৫ হাজার ১৫ জন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৮ এপ্রিল ২০২২

Back to top button