ইউরোপ

ইউক্রেন যুদ্ধে ২২৮০০ রুশ সেনা নিহত

কিয়েভ, ২৮ এপ্রিল – ইউক্রেন যুদ্ধে ২২ হাজার ৮শ সেনা হারিয়েছে রাশিয়া। এর মধ্যে ৪শ সেনা নিহত হয়েছে গত ২৪ ঘণ্টায়। ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্স এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

ইউক্রেনের সেনাবাহিনী ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, দেশটিতে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার ২২ হাজার ৮শ সেনা নিহত হয়েছে। এছাড়া ৯৭০টি ট্যাঙ্ক, ২ হাজার ৩৮৯টি সামরিক যান, ১৮৭টি প্লেন এবং ১৫৫টি হেলিকপ্টার হারিয়েছে মস্কো।

তবে গত মার্চের শেষের দিকে মস্কো জানিয়েছিল যে, তাদের ১ হাজার ৩৫১ জন সেনা নিহত হয়েছে এবং আরও ৪ হাজার সেনা আহত হয়েছে।

এছাড়া চলতি মাসের শুরুর দিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এটা স্বীকার করেছিলেন যে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে ইউক্রেন যুদ্ধে যেসব দেশ হস্তক্ষেপ করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের এ বিষয়ে হুঁশিয়ারি দিয়েছেন।

পিটার্সবার্গে আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, রাশিয়ার কৌশলগত নিরাপত্তার ওপর হুমকি কীভাবে মোকাবিলা করা হবে সে বিষয়ে এরই মধ্যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে বাইর থেকে যদি কেউ হস্তক্ষেপ করতে চায় তাহলে তাদের জানা উচিত রাশিয়ার জবাব খুব তাৎক্ষণিক হবে। তিনি আরও বলেন, রাশিয়ার কাছে সব ধরনের অস্ত্র রয়েছে, যা পশ্চিমাদের কাছে নেই। তবে আমরা অস্ত্র নিয়ে গর্ব করবো না, কিন্তু প্রয়োজন হলে ব্যবহার করবো। আমি চাই এটা সবাই জানুক।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৮ এপ্রিল ২০২২

Back to top button