ইউরোপ

এবার ইউরোপীয় অন্য দেশেগুলোকেও গ্যাস বন্ধের হুশিয়ারি রাশিয়ার

মস্কো, ২৮ এপ্রিল – ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলো যদি রুবলে গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানায় তাহলে তাদেরও গ্যাস দেয়া বন্ধ করে দেবে রাশিয়া বলে হুশিয়ারি দিয়েছেন রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বুধবার পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার পর এমন হুশিয়ারি দিলেন পেসকভ।

অন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে হুশিয়ারি দিয়ে সাংবাদিকদের দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া তার ভোক্তাদের কাছে গ্যাস সরবরাহের নির্ভরযোগ্য দেশ ছিল এবং থাকবে এবং চুক্তির প্রতি শ্রদ্ধাশীল থাকবে।

তিনি আরও বলেন, যখন দাম দেয়ার সময় ঘনিয়ে আসবে, যদি কিছু ভোক্তা নতুন নিয়ম অনুযায়ী গ্যাসের দাম দিতে অস্বীকৃতি জানায়, তখন প্রেসিডেন্টের ডিক্রির বিষয়টি প্রয়োগ করা হবে।

১ এপ্রিল প্রেসিডেন্ট পুতিন ডিক্রি জারি করেন রাশিয়ার অবন্ধুরা যদি রাশিয়ার গ্যাস কিনতে চায় তাহলে তাদের রুবলে দাম দিতে হবে।

অন্য দেশগুলোতেও গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকির পর, দিমিত্রি পেসকভের কাছে সাংবাদিকরা জিজ্ঞেস করেন, এমনটি হলে রাশিয়া কি তাদের বাজেট হারানোর বিষয়টি নিয়ে প্রস্তুত আছে কিনা এবং তারা এটি বহন করতে পারবে কিনা?

এমন প্রশ্নের জবাবে পেসকভ বলেন, সব হিসাব করা হয়েছে। সকল ঝুঁকির বিষয়টি হিসাব করা হয়েছে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে পোল্যান্ড ও বুলগেরিয়ার গ্যাস সরবরাহ বন্ধের বিষয়টিকে ‘ব্ল্যাকমেইল’ বলে অভিহিত করেছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৮ এপ্রিল

Back to top button