ব্যবসা

দুই দেশ থেকে ৪ লাখ টন জ্বালানি তেল কিনবে সরকার

ঢাকা, ২৮ এপ্রিল – ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর থেকে দুই লটে ৪ হাজার ৫৪ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ৩ লাখ ৭৫ হাজার টন জ্বালানি তেল ক্রয়ের অনুমতি দিয়েছে সরকার। সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)র মাধ্যমে এ তেল কেনা হবে।

বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এ অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

অথর্মন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য (টেবিলে একটি প্রস্তাবসহ) মোট ৯টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের দু’টি, শিল্প মন্ত্রণালয়ের দু’টি, সুরক্ষা সেবা বিভাগের একটি এবং কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৯টি প্রস্তাবে মধ্যে ৬টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫ হাজার ৬৮৬ কোটি ৭১ লাখ ২১ হাজার ৮৬ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. সাবিরুল ইসলাম বলেন, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীন বিপিসি প্যাকেজ-এ ওবি ‘তে ইন্দোনেশিয়া পিটি বুমি সিয়াক পুসাকু জাপিন থেকে ৩ লাখ টন গ্যাস অয়েল ৩ হাজার ২৭৪ কোটি ৩২ লাখ টাকায় এবং প্যাকেজ-বি ‘তে ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড থেকে ৭৫ হাজার মে.টন (জেট এ-১) ৭৮০ কোটি ৬ লাখ টাকায় অর্থাৎ সর্বমোট ৩ লাখ ৭৫ হাজার মেট্রিক টন জ্বালানি তেল ৪ হাজার ৫৪ কোটি ৩৮ লাখ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা মাধ্যমে সিঙ্গাপুর থেকে মাইক্রোসফট ভিটল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৯৯১ কোটি ৭৬ লাখ ৮০ হাজার ৫০০ টাকায় আমদানির অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৮ এপ্রিল

Back to top button