ইউরোপ

পুতিনের নতুন হুঁশিয়ারি

মস্কো, ২৮ এপ্রিল – ইউক্রেনে যেসব দেশ হস্তক্ষেপ করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক পদক্ষেপ নেবে রাশিয়া। পশ্চিমাদের উদ্দেশ্য করে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। বুধবার (২৭ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পিটার্সবার্গে আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, রাশিয়ার কৌশলগত নিরাপত্তার ওপর হুমকি কীভাবে মোকাবিলা করা হবে সে বিষয়ে এরই মধ্যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে বাইর থেকে যদি কেউ হস্তক্ষেপ করতে চায় তাহলে তাদের জানা উচিত রাশিয়ার জবাব খুব তাৎক্ষণিক হবে। তিনি আরও বলেন, রাশিয়ার কাছে সব ধরনের অস্ত্র রয়েছে, যা পশ্চিমাদের কাছে নেই। তবে আমরা অস্ত্র নিয়ে গর্ব করবো না, কিন্তু প্রয়োজন হলে ব্যবহার করবো। আমি চাই এটা সবাই জানুক।

এদিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, ডনবাসের দুটি শহর দখল করেছে রুশ বাহিনী। ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্স সামাজিকমাধ্যম ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, মস্কোর সৈন্যরা দনেৎস্ক অঞ্চলের উত্তর অংশে তাদের আক্রমণের অংশ হিসেবে জারিখনে শহর দখল করেছে। রুশ বাহিনী নোভোতোশকিভস্কে শহরও দখল করেছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। দুই মাসের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটার পাশপাশি ইউক্রেন ছেড়েছে প্রায় ৫২ লাখ মানুষ।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৮ এপ্রিল ২০২২

Back to top button