জাতীয়

রেলে যুক্ত হলো বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ জাদুঘর ও ৪৬টি নতুন ইঞ্জিন

ঢাকা, ২৭ এপ্রিল – এবার রেলপথে ভ্রাম্যমাণ জাদুঘর সারা দেশে ঘুরবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন সংগ্রাম, স্বাধীনতা যুদ্ধ আর ইতিহাস সমন্বয়ে নির্মিত হয়েছে জাদুঘরটি।

ডিজিটাল ও অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’ বর্তমানে পুরোপুরি প্রস্তুত। বুধবার সকাল ১১টায় জাদুঘরটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে রেল উন্নয়নে ৩০টি মিটারগেজ ও ১৬টি ব্রডগেজ লোকোমোটিভের উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী।

সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনে জাদুঘরটির উদ্বোধন করেন। কমলাপুর রেলওয়ে স্টেশনে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনসহ মন্ত্রণালয় ও রেলপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’ তৈরির মূল ভূমিকায় ছিলেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মঞ্জুর-উল-আলম চৌধুরী। তিনি জানান, রেলের ইতিহাসে প্রথম ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি ইতোমধ্যে দর্শনার্থীদের মধ্যে সারা ফেলেছে। একটি ব্রডগেজ ও একটি মিটারগেজ কোচকে সর্বোচ্চ প্রযুক্তিতে সাজানো হয়েছে। জাদুঘরটিতে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ, সংগ্রামী ঘটনাট প্রবাহ তুলে ধরা হয়েছে।

সাধারণ দর্শনার্থীরা টাচ স্কিনে আঙুল স্পর্শ করতেই ভেসে আসবে বঙ্গবন্ধু ছবি, ভাষণ, তার জীবনের নানা দিক-নির্দেশনা। প্রায় দেড় বছর সময় ধরে এটি তৈরি করেছেন জানিয়ে মঞ্জুর-উল-আলম চৌধুরী বলেন, দেশের ৮০ শতাংশ রেলওয়ে স্টেশন গ্রাম-বাংলায় ছড়িয়ে রয়েছে। প্রান্তিক মানুষের কাছে জাতির পিতার ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ, সংগ্রামী জীবনী তুলে ধরতে এমন উদ্যোগ নিয়েছিলাম। ব্রডগেজ কোচের জাদুঘরটি পশ্চিমাঞ্চল এবং মিটারগেজের জাদুঘরটি পূর্বাঞ্চলে ঈদের পরে প্রদর্শন করা হবে।শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষের জন্য এটি উম্মুক্ত থাকবে।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৭ এপ্রিল ২০২২

Back to top button