ইউরোপ

ডনবাসের দুই শহর দখল করেছে রাশিয়া

মস্কো, ২৭ এপ্রিল – ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, ডনবাসের দুটি শহর দখল করেছে রুশ বাহিনী। ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্স সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, মস্কোর সৈন্যরা দনেৎস্ক অঞ্চলের উত্তর অংশে তাদের আক্রমণের অংশ হিসেবে জারিখনে শহর দখল করেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রুশ বাহিনী নোভোতোশকিভস্কে শহরও দখল করেছে।

এদিকে ইউক্রেনের সীমান্ত লাগোয়া রাশিয়ার বেলগোরোদ শহরে একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির সীমান্ত থেকে ৪০ কিলোমিটার উত্তরের শহরটিতে বুধবার (২৭ এপ্রিল) সকালে এসব বিস্ফোরণ ঘটে।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়েচেস্লাভ গ্লাদকভ বিষয়টি নিশ্চিত করে জানান, বুধবার ভোর রাত ৩টা ৩৫ মিনিটের দিকে তিনি বিস্ফোরণের শব্দ পান এবং তার ঘুম ভেঙে যায়। সামাজিক মাধ্যমে বিষয়টি লেখার সময় আরও তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান বলেও জানান তিনি।

এর আগে চলতি মাসে রাশিয়া অভিযোগ করে বেলগোরোদে একটি তেল ডিপোতে আক্রমণ চালিয়েছে ইউক্রেন।

এই রাজ্যটিতে প্রায়ই হেলিকপ্টার টহল দেয় এবং সহিংসতার ঘটনাও ঘটে। লুহানস্ক, সামি এবং খারকিভের সীমান্ত অঞ্চলগুলোর সঙ্গে সম্পৃক্ত এটি। গত দুই মাস ধরে ইউক্রেন আগ্রাসনের ফলে রুশ বাহিনী ও ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে বহু মানুষ হতাহত হয়েছেন। এছাড়া দেশ ছেড়ে পালিয়েছেন অন্তত ৫০ লাখ মানুষ।

অপরদিকে রাশিয়ার হামলা ঠেকাতে ও প্রতিরোধ গড়ে তুলতে ইউক্রেনকে আর্থিক ও সামরিক সহায়তা দিচ্ছে যেসব দেশ তার প্রথম সারিতেই রয়েছে যুক্তরাষ্ট্র এবং জার্মানি। যদিও জার্মানির বিরুদ্ধে ইউক্রেনে ‘যথেষ্ট’ সহায়তা না দেওয়ার অভিযোগ এনেছে ইউক্রেনসহ একাধিক দেশ। এর মাঝে দেশের অভ্যন্তরীণ রাজনীতিতেও প্রবল সমালোচনার মুখে পড়েন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস। এবার জার্মান সরকার তাদের নীতিতে বড় ধরনের পরিবর্তন আনলো। জানা গেছে, ইউক্রেনকে প্রায় ৫০টি বিমান-বিধ্বংসী ট্যাঙ্ক পাঠাচ্ছে দেশটি।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দেশটির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেচট এক ঘোষণায় জানান, স্বাধীনতা ও শান্তির জন্য ইউক্রেনের সাহসী এবং গুরুত্বপূর্ণ লড়াইয়ে তারা কিভাবে আরও সমর্থন জোগাতে পারেন তার সম্ভাব্য সব পথই খুঁজে দেখবেন। এর আগে রামস্টেইন মার্কিন বিমানঘাঁটিতে বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রসহ ৪০টি দেশের প্রতিনিধিরা। ইউক্রেনকে সামরিক সহযোগিতা দেওয়ার ব্যাপারে জরুরি আলোচনা হয় সেখানে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৭ এপ্রিল ২০২২

Back to top button