আইন-আদালত

বিএনপির ১৪ নেতা–কর্মীকে ছয় সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা, ২৬ এপ্রিল – বিএনপির ১৪ নেতা-কর্মীকে ছয় সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তারা সবাই নিউমার্কেটে দোকানমালিক-কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলার আসামি।

১৪ নেতা-কর্মী হলেন মিজান, আমীর হোসেন আলমগীর, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম সন্টু, শহীদুল ইসলাম শহীদ, মিজান ব্যাপারী, আসিফ, রহমত, বিল্লাল, মনির, জুলহাস, বাবুল ও জাপানি ফারুক।

তারা হাইকোর্টে হাজির হয়ে আজ মঙ্গলবার আইনজীবীর মাধ্যমে আগাম জামিনের আবেদন করেছিলেন। তাদের আবেদনের শুনানি নিয়ে আজ বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. মিজানুর রহমান।

গত ১৮ এপ্রিল রাতে রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। নিউমার্কেটের দুটি খাবারের দোকানের দুই কর্মীর বিতণ্ডা থেকে ওই ঘটনার সূত্রপাত। এর জেরে ১৯ এপ্রিল দিনভর রাজধানীর মিরপুর সড়কের নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে স্থানীয় বিভিন্ন বিপণিবিতানের দোকানমালিক-কর্মচারী ও হকারদের মধ্যে সংঘর্ষ হয়। এ সংঘর্ষে মারা গেছেন দুজন। আহত হয়েছেন অর্ধশত ব্যক্তি।

এ ঘটনায় মোট চারটি মামলা হয়েছে। এর মধ্যে হত্যা মামলা দুটি। আর ৪ মামলায় মোট আসামি ১ হাজার ৫৭৪ জন। এর মধ্যে নাম উল্লেখ করা আসামি ২৪ জন, অন্যরা অজ্ঞাতনামা। নাম উল্লেখ করা আসামিদের মধ্যে আছেন বিএনপি নেতা আইনজীবী মকবুল হোসেন। ২৩ এপ্রিল তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।

সূত্র: সমকাল
এম ইউ/২৬ এপ্রিল ২০২২

Back to top button