ইউরোপ

মারিওপোল নিয়ে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার

মস্কো, ২৬ এপ্রিল – ইউক্রেনের মারিওপোল নিয়ে আলোচনার জন্য যে প্রস্তাব ইউক্রেন দিয়েছিল তা প্রত্যাখ্যান করার কথা জানিয়েছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা জানান। খবর বিবিসির।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মারিওপোল নিয়ে আলোচনার যে প্রস্তাব ইউক্রেন থেকে দেওয়া হয়েছিল তা প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকেই মারিওপোলে হামলা চালাচ্ছে রাশিয়া। সম্প্রতি এ বন্দরনগরী দখলে নেওয়ার দাবি করে মস্কো। তবে আজভস্টল স্টিল প্ল্যান্টে বেশ কিছু ইউক্রেনীয় সেনা ও বেসামরিক নাগরিক আটকে রয়েছেন বলে জানা গেছে।

মারিওপোল আজভ সাগরের এমন এক জায়গায় অবস্থিত যা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ক্রিমিয়া উপদ্বীপে রাশিয়ান বাহিনী এবং পূর্ব ইউক্রেনে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী সেনাদের বিভক্ত করে রেখেছে। এটি দখলের মাধ্যমে মস্কে ক্রিমিয়ার সঙ্গে স্থলপথে সরাসরি সংযোগ তৈরি করতে পারবে।

এ ছাড়া মারিওপোল অন্যতম প্রধান বন্দরনগরী। স্বাভাবিক সময়ে, এখানকার জাহাজ বিশ্বজুড়ে শস্য রপ্তানি করে। ফলে এ শহরের নিয়ন্ত্রণ রাশিয়াকে বিশেষ সুবিধা দেবে এটি বলার অপেক্ষা রাখে না।

এদিকে শহরটিতে এখনও লাখো মানুষ আটকে থাকতে পারেন বলে ধারণা শহরটির মেয়রের। এসব নাগরিকদের নিরাপদে সেখান থেকে বের করে আনতে মানবিক করিডোর বাস্তবায়নের দাবি করা হলেও তা বাস্তবায়িত হচ্ছে না।

সূত্র: সমকাল
এম ইউ/২৬ এপ্রিল ২০২২

Back to top button