আইন-আদালত

তখন দায়িত্বে ছিলাম না, এখন আদেশ বাস্তবায়ন করবো: আইন সচিব

ঢাকা, ২৬ এপ্রিল – আদালতের আদেশ সঠিকভাবে বাস্তবায়ন না করার কারণ ব্যাখ্যা দিতে হাইকোর্টে হাজির হয়েছিলেন আইন সচিব গোলাম সারওয়ার। তাকে মঙ্গলবার ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের (কম্পানিকোর্ট) একক বেঞ্চ অব্যাহতির এ আদেশ দেন।

আইনজীবীর মাধ্যমে আইন সচিব আদালতকে জানান, ওই সময় তিনি দায়িত্বে ছিলেন না। কিন্তু আদালতের ওই আদেশ এখন তিনি বাস্তবায়ন করবেন। এরপরই তাকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়। এর ফলে আইন সচিবকে আর হাইকোর্টে আসতে হবে না।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন আইন সচিবের অন্যতম আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। তবে এ বিষয়ে পরবর্তীতে কবে, কখন শুনানি হবে সেটি ঠিক করেন নি হাইকোর্ট।

আদালতে আজ সচিবের পক্ষে শুনানি করেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোজাম্মেল হক রানা।

এর আগে গত ২০ এপ্রিল গোলাম সারওয়ারকে তলব করেন হাইকোর্ট। তাকে আজ সশরীরে হাজির হয়ে ২০১৯ সালের আদেশ প্রতিপালন না করার বিষয়ে সঠিক ব্যাখ্যা দিতে বলা হয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে তিনি সশরীরে উপস্থিত হয়েছিলেন।

জানা গেছে, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ লিমিটেড বনাম ভ্যানটেজ ইন্টারন্যাশনাল লিমিটেডের মামলায় ২০১৯ সালের ২৩ মে অফিস ব্যবস্থাপনা নিয়ে দেওয়া আদেশের বিষয়ে একটি প্রতিবেদন চান হাইকোর্ট। আইন মন্ত্রণালয়ের সচিবকে এই প্রতিবেদন দিতে বলা হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্টার কার্যালয়, রাষ্ট্রপক্ষ, কোম্পানির অফিসিয়াল লিকুয়েডরের পক্ষ থেকে এই প্রতিবেদনের জন্য যোগাযোগ করা হলেও সেটি দেওয়া হয়নি। এরপর এ সংক্রান্ত প্রতিবেদনের জন্য বারবার মামলাটি কার্যতালিকায় উঠে। কিন্তু মন্ত্রণালয় আদালতে প্রতিবেদন দাখিল না করায় হাইকোর্ট আইন সচিবের ব্যাখ্যা জানতে চান।

সূত্র : জাগো নিউজ
এম এস, ২৬ এপ্রিল

Back to top button