বলিউড

গায়ের রঙ নিয়ে ব্যঙ্গের শিকার হয়েছিলেন নওয়াজউদ্দিন

মুম্বাই, ২৬ এপ্রিল – নবীন অভিনেতা হিসেবে হেনস্থার শিকার হয়েছিলেন বলিউডের অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। গায়ের রঙ নিয়ে ব্যঙ্গ করা হয়েছিল তাকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই অভিনেতা হেনস্থা হওয়ার অনেক অভিজ্ঞতা ভাগ করেছেন।

বলিউডের একাধিক কুঅভ্যাস নিয়ে বারবারই সরব নওয়াজউদ্দিন সিদ্দিকী। তিনি জানালেন, টানটান-বাস্তবধর্মী অভিনয়ে মুগ্ধ করার ক্ষমতা ছিল তার। নওয়াজ তখন বলিউডে একেবারেই নতুনদের দলে। প্রযোজক-পরিচালকদের দরজায় দরজায় ঘুরছেন কাজের আশায়। কোথাও শুনতে হচ্ছে, তার চেহারা একেবারেই অভিনেতাসুলভ নয়। সময় নষ্ট করা বৃথা। কোথাও জুটছে গায়ের রঙ নিয়ে ব্যঙ্গ।

সাক্ষাৎকারে নওয়াজ আরও জানান, সে সময়ে ছোট পর্দায় কাজ খুঁজছিলেন তিনি। সেই সূত্রেই একটি টিভি শো-র নির্মাতাদের সঙ্গে দেখা করতে যান। নির্মাতারা তাকে মুখের উপর বলেন- তোমায় নিলে তো খরচ বেড়ে যাবে আমাদের। কারণ পর্দায় তোমাদের দেখাতে হলে বাড়তি আলো লাগাতে হবে সেটে!

গায়ের রঙ নিয়ে এমন চূড়ান্ত অপমান মুখ বুজে সহ্য করে সে দিন ফিরতে হয়েছিল নওয়াজকে। তবু কাজ খোঁজা থামেনি। ছোট পর্দা থেকে বড় পর্দা, সর্বত্রই চেষ্টা চালিয়ে যেতে থাকেন অভিনেতা। পরের বেশ কয়েকটা বছরে কখনও আধ মিনিটের জন্য ছবিতে, কখনও বা এক-দুটো দৃশ্যে মুখ দেখানোর লড়াই চালিয়ে যাচ্ছিলেন অভিনেতা। জেদ ছাড়েননি লাগাতার হেনস্থাতেও।

তারপর ভাগ্যের চাকা ঘুরেছে একদিন। এক দশকের লড়াই শেষে একের পর এক ছবি-সিরিজে বলিষ্ঠ অভিনয়ে বলিউডে নিজের পাকাপাকি জায়গা তৈরি করেই ছেড়েছেন নওয়াজ।

এম এস, ২৬ এপ্রিল

Back to top button