টলিউড

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

কলকাতা, ২৬ এপ্রিল – ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকেলে নজরুল মঞ্চে এই বর্ণাঢ্য আয়োজনের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এই অনুষ্ঠান আগেই হওয়ার কথা থাকলেও মহামারি করোনার জন্য পিছিয়ে চলতি মাসে করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানে নজরুল মঞ্চে প্রথম ছবি হিসেবে প্রদর্শিত হয় সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’। মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলিউড তারকা শত্রুঘ্ন সিনহা। তিনি বলেন, এই বাংলায় সত্যজিৎ রায়, মৃণাল সেন, ঋত্বিক ঘটকের মতো পরিচালকরা জন্ম নিয়েছেন এবং এরাই আমার গুরু। এখানেই জন্মগ্রহণ করেছেন উৎপল দত্ত, পাহাড়ি সান্যালের মতো অভিনেতারা। তিনি বলেন, এটা রাজনৈতিক মঞ্চ নয় তবুও আসানসোলের জনগণকে আমি অভিনন্দন জানাই। ভারতের পার্লামেন্টে গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করার জন্য তারা আমাকে সুযোগ করে দিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, সিনেমায় অভিনয় লাগে, গান লাগে, প্রাণ লাগে। গান, নাচ না থাকলে সিনেমায় প্রাণ থাকে না। শত্রুঘ্ন সিনহা বলব, বলিউডকে বলুন, এখানে এসে ফান্ডিং করতে। বারুইপুরে টেলি অ্যাকাডেমি করেছি। জঙ্গল পাহাড় আছে। কাজে লাগাতে হবে।

বাংলা চলচ্চিত্র শতবার্ষিকী ভবনে এই চলচ্চিত্র উৎসব মিটলে সিনেমা দেখানো হবে। নন্দনের মতো ওটাও সিনেমা দেখার জায়গা হবে। কাজ ভালো করে করো। সব মিলিয়ে ৪০ টি দেশের ১৬৩ ছবি দেখানো হবে এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তার মধ্যে ১০৪ টি ফিচার ফিল্ম, ৫৯ টি শর্ট এবং ডকুমেন্টারি ফিল্ম। ৭১ টি দেশের মোট ১৬৯৮ টি ছবি জমা পড়েছিল এই চলচ্চিত্র উৎসবে। তারপর সেখান থেকে বাছাই করা ১৬৩ টি ছবি প্রদর্শিত হবে।

নন্দন ১,২,৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ ১,২ এবং কলকাতা ইনফরমেশন সেন্টার কনফারেন্স হল এই দশটি জায়গায় বিভিন্ন ছবি দেখানো হবে।

এই চলচ্চিত্র উৎসবে শতবর্ষ সম্মান জানানো হবে সত্যজিৎ রায়, চিদানন্দ দাসগুপ্ত, মিক্লস জাঞ্চসকে। এছাড়াও স্মরণ করা হবে বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জীন পাল বেল্মন্দ, জীন কেলাউদে কেরিয়ার, স্বাতিলেখা সেনগুপ্তা, সুমিত্রা ভাভে, লতা মঙ্গেশকর , সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পী লাহিরি, আভিশেক চট্টোপাধ্যায়কে।

এর সঙ্গে থাকছে সিনে আড্ডা, সেমিনার, সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার ও প্রদর্শনীর ব্যবস্থা। এ বছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সেখানকার ছয়টি ছবি প্রদর্শিত হবে।

চলচ্চিত্র উৎসব চলবে আগামী ১ মে ২০২২ পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২৭তম আন্তর্জাতিক কলকাতা ফেষ্টিভালের চেয়ারম্যান রাজ চক্রবর্তী, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, পরিচালক গৌতম ঘোষ, সন্দীপ রায়, অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়, নুসরাত জাহান, শতাব্দী রায়, দেবসহ অন্যান্য অভিনেতারা।

এম এস, ২৬ এপ্রিল

Back to top button