ইউরোপ

জার্মানির বিরুদ্ধে রাশিয়ার পাল্টা প্রতিশোধ

মস্কো, ২৫ এপ্রিল – মস্কো বলেছে, তারা ৪০ জার্মান কূটনীতিককে বহিষ্কার করছে। ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে রাশিয়ান কূটনীতিকদের বহিষ্কারের বার্লিনের ‘অবন্ধুসূলভ আচরণের’ প্রতিশোধ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃবিতে বলেছে, জার্মানির রাষ্ট্রদূতকে তলব করে তার হাতে রাশিয়াস্থ জার্মান দূতাবাসের ৪০ কর্মীর তালিকা ধরিয়ে দিয়েছে যাদের পার্সোনা নন গ্রাটা (অবাঞ্ছিত) ঘোষণা করেছে মস্কো। সোমবার বিবিসি অনলাইন এই প্রতিবেদন প্রকাশ করেছে।

এদিকে রাশিয়ার এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, এই রকম কিছু ঘটবে আমরা আঁচ করেছিলাম। তবে এটা কোনোভাবেই ন্যায়সঙ্গত হয়নি।

এ সময় তিনি জানান এপ্রিলের শুরুতে বার্লিন ৪০ কূটনীতিককে বহিষ্কার করে। কারণ তারা ‘একদিনের জন্যও কূটনীতির কাজ করেনি’। কিন্তু রাশিয়া যাদের বহিষ্কার করেছে ‘তারা কোনো ভুল করেনি’।

ইউক্রেনে চালানো রাশিয়ার বিশেষ অভিযানের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ান বেশ কয়েকজন কূটনীতিককে বহিষ্কার করে। এর প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছিল, দেশটিও কঠোরভাবে এর জবাব দেবে। যেসব ব্যক্তিদের অবাঞ্ছিত ঘোষণা করা তাদেরকে ঘোষণাকারী দেশ ত্যাগে সাধারণত কয়েকদিন বা সপ্তাহ সময় দেওয়া হয়।

সূত্র: সমকাল
এম ইউ/২৫ এপ্রিল ২০২২

Back to top button