ইউরোপউত্তর আমেরিকা

ইউক্রেনে অস্ত্র বিক্রির পথে আরেক ধাপ এগোল যুক্তরাষ্ট্র

কিয়েভ, ২৫ এপ্রিল – ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন রুখতে ইউক্রেনের কাছে ১৬৫ মিলিয়ন ডলারের সম্ভাব্য অস্ত্র বিক্রির বিষয়টিকে তারা সমর্থন করে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে কথিত নন স্ট্যান্ডার্ড অস্ত্র কেনার জন্য অনুরোধ জানিয়েছে ইউক্রেন।

নন স্ট্যান্ডার্ড অস্ত্র বলতে ইউক্রেন বুঝিয়েছে এমন অস্ত্র যেগুলো ন্যাটো ব্যবহার করে না।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করার সম্মতি প্রদান করায় এখন ইউক্রেনের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়ঠি আরেক ধাপ আগাল।

এদিকে রাশিয়া ইউক্রেন হামলা করার পর যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিচ্ছে।

রোববার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন ইউক্রেন সফরে যান। সেখানে তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন।

আর জেলেনস্কির সঙ্গেই যুক্তরাষ্ট্রের এই দুই উচ্চপদস্থ মন্ত্রী জানিয়ে আসেন, ইউক্রেনকে তারা আরও ৩০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেবেন। সঙ্গে তাদের কাছে ১৬৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির বিষয়টি অনুমতি দিয়েছেন।

এই দুই মন্ত্রী জেলেনস্কিকে অস্ত্র বিক্রির বিষয়টি জানিয়ে দিয়ে আসার পরের দিনই এটিতে সম্মতি দিল যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৫ এপ্রিল ২০২২

Back to top button