ইউরোপ

রাশিয়ার যুদ্ধবিরতির ঘোষণায় সাড়া দিল না ইউক্রেন

কিয়েভ, ২৫ এপ্রিল – সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মারিউপোলের আজভস্টালে যুদ্ধবিরতি ও মানবিক করিডোর তৈরি করার ঘোষণা দেয়।

তারা জানায় মস্কোর স্থানীয় সময় দুপুর ২টায় এ যুদ্ধবিরতি হবে। এরপর আজভস্টালে আটকে পড়া বেসামরিক লোকরা বের হয়ে যেতে পারবেন।

যুদ্ধবিরতি কার্যকর করতে সেনাদের সরিয়ে নেওয়ার কথাও জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কিন্তু রাশিয়ার এ যুদ্ধবিরতিতে সাড়া দেয়নি ইউক্রেন।

দেশটির উপপ্রধানমন্ত্রী ইরইয়ানা ভেরেসচুক জানান, রাশিয়া আগেও এমন মানবিক করিডোর তৈরির কথা জানিয়েছিল। কিন্তু বাস্তবে তারা তা কার্যকর করেনি। ফলে ইউক্রেন রাশিয়ার এমন যুদ্ধবিরতিকে বিশ্বাস করে না।

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনীয় উপপ্রধানমন্ত্রী বলেন, আজ রাশিয়া আবারও মানবিক করিডোর তৈরির ঘোষণা দিয়েছে। এটা বিশ্বাস করা যেত যদি তারা এর আগে মানবিক করিডোর তৈরির ঘোষণা দিয়ে সেগুলো ভঙ্গ না করত। আমি জানি আমি কি বলছি।

উপপ্রধানমন্ত্রী আরও বলেন, প্রেসিডেন্টের পক্ষে আমি মানবিক করিডোর তৈরি ও এগুলো নিয়ে আলোচনা করে আসছি। এটা বোঝা খুবই গুরুত্বপূর্ণ যে মানবিক করিডোর শুরু হয় দুইপক্ষের সম্মতিতে। রাশিয়া যে মানবিক করিডোর তৈরির কথা বলেছে সেটিতে নিরাপত্তার কোনো নিশ্চয়তা নেই। সবমিলিয়ে এটি আসলে কোনো মানবিক করিডোর না।

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী বলেছেন, আজভস্টাল থেকে বেসামরিক লোকদের বের হয়ে যাওয়ার জন্য মানবিক করিডোর তৈরি করার ব্যাপারে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে গ্যারান্টার হওয়ার জন্য আবেদন জানিয়েছেন তারা।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৫ এপ্রিল ২০২২

Back to top button