জানা-অজানা

বিশ্বে করোনা শনাক্ত ৫০ কোটি ৯৫ লাখ ছাড়িয়েছে

ঢাকা, ২৫ এপ্রিল – গত একদিনে বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫৮ জন। নতুন শনাক্ত নিয়ে বিশ্বে মোট আক্রান্ত হয়েছেন মোট ৫০ কোটি ৯৫ লাখ ৪২ হাজার ৭৩৭ জন।

একই সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৭৭ জন। নতুন মৃত্যু নিয়ে বিশ্বে মোট মৃতের সংখ্য দাঁড়িয়েছে মোট ৬২ লাখ ৪৩ হাজার ১৯৯ জন।

এই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ২২ হাজার ১৬ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৬ কোটি ২২ লাখ ৭৩৬ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান থেকে এসব তথ্য পাওয়া গেছে।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫০ কোটি ৯৫ লাখ ৪২ হাজার ৭৩৭ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬২ লাখ ৪৩ হাজার ১৯৯ জনের।

পরিসংখ্যান বলছে, রোববার বিশ্বে করোনা সংক্রমণে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া, আর এই দিন কোভিডজনিত অসুস্থতায় সর্বোচ্চ মৃত্যু ঘটেছে রাশিয়ায়। দক্ষিণ কোরিয়ায় এইদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৪ হাজার ৭২৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১০৯ জনের।

একই দিন রাশিয়ায় করোনায় মৃত্যু হয়েছে ১৬৮ জনের, আর করোনা পজিটিভি হিসেবে সেখানে শনাক্ত হয়েছেন ৮ হাজার ৪৪৬ জন।

গত একদিনে বিশ্বের অন্যান্য যেসব দেশে করোনার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো, ফ্রান্স (নতুন আক্রান্ত ৫৮ হাজার ৯৫৪ জন, মৃত্যু ৪০ জন), ইতালি (নতুন আক্রান্ত ৫৬ হাজার ২৬৩ জন, মৃত্যু ৭৯ জন), জার্মানি (নতুন আক্রান্ত ৩১ হাজার ২৬৭ জন, মৃত্যু ২২ জন), থাইল্যান্ড (মৃত্যু ১২৬ জন, নতুন আক্রান্ত ১৭ হাজার ৭৮৪ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮১ লাখ ২৯ হাজার ৮৪১ জন। এই রোগীদের মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৫ কোটি ৮০ লাখ ৭৫ হাজার ৩৮৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৫৪ হাজার ৫৫৮ জন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৫ এপ্রিল

Back to top button