পুষ্টি

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করবে ঢেঁড়স ভেজানো পানি

ঢেঁড়সের এমন গুণ কেউ কখনও জানত? অদ্ভুত শোনালেও বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপযোগী এই সবজিটি। খাওয়া দাওয়া নিয়ে এমনিতেই ডায়াবিটিস রোগীদের চিন্তার শেষ নেই। কী খাওয়া যাবে আর কী খাওয়া যাবে না, তা নিয়ে তা নিয়ে ভাবনাচিন্তা করতে হয় সব সময়ই। তাই হাতের কাছেই যদি এমন সমাধান মেলে, তবে ছাড়া চলবে না কোনও মতেই।

কেন খাবেন?

ঢেঁড়স ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেটে ভরপুর। ভিটামিন বি ডায়াবেটিক নিউরোপ্যাথির আক্রমণ প্রতিহত করতে সহায়তা করে। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখে হোমোসিস্টেইনের মাত্রা। এই উপাদানটি ডায়াবিটিস বৃদ্ধির অন্যতম কারণ। ঢেঁড়সে দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনের ফাইবারই থাকে। ফাইবার পাচন প্রক্রিয়ার গতিবেগ কমায়। ফলে খাবার খাওয়ার পর ধীরে ধীরে বাড়ে রক্তের শর্করার পরিমাণ। আর এই সব কিছুর সঙ্গে সঙ্গে ঢেঁড়সের ক্যালোরির মাত্রাও বেশ কম।

কী ভাবে খাবেন?

৪-৫টি ঢেঁড়স ভাল করে ধুয়ে নিন। প্রান্তগুলি কেটে বাদ দিয়ে দিন প্রথমে। এর পর বঁটি বা ছুরির সাহায্যে লম্বালম্বি ভাবে চিরে ফেলুন এক একটি ঢেঁড়স। একটি কাঁচের বয়ামে পানি ভরে ঢেঁড়সের টুকরোগুলি দিয়ে দিন। সারারাত এই ভাবে ভিজিয়ে রাখুন ঢেঁড়সগুলি। সকালে ভাল করে চিপে বার করে নিন টুকরোগুলি। যে পানিটি পড়ে রইল, সেটি পান করলেই ডায়াবিটিসে মিলতে পারে উপকার। তবে মাথায় রাখবেন, সবার শরীরে সব জিনিস সয় না। তাই যে কোনও পথ্য খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেয়াই উচিত।

এম এস, ২৫ এপ্রিল

Back to top button