ফুটবল

বায়ার্ন মিউনিখের দশে দশ

টানা দশ মৌসুম ধরে লিগ চ্যাম্পিয়ন! ভাবা যায়? অন্য সবগুলো দল যেন খেলেই শুধু দ্বিতীয় থেকে পরের স্থানগুলো পাওয়ার লক্ষ্যে। বুন্দেসলিগাকে এক রকম ভাবে নিজেদের সম্পত্তিই বানিয়ে নিয়েছে বায়ার্ন মিউনিখ।

শনিবার রাতে বরুশিয়া ডর্টমুন্ডকে ৩-১ গোলে হারিয়ে তিন ম্যাচ হায়ে রেখেই টানা দশমবার বুন্দেসলিগার শিরোপা ঘরে তুললো বাভারিয়ানরা। এই নিয়ে বুন্দেসলিগার হিসেবে ৩১ তম এবং জার্মান লিগ হিসেবে ৩২ তম শিরোপার স্বাদ পেলো বায়ার্ন মিউনিখ।

ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ এ্যারেনায় লিগের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমউন্ডের জিততে পারলেই ঘরে উঠবে টানা দশম শিরোপা এমন সমীকরণ মাথায় নিয়েই মাঠে নেমেছিলো জুলিয়ান নাগেলসম্যানের শিষ্যরা।

টেবিলের সবার উপরের দুই দলের লড়াইয়ে প্রথমার্ধ্বেই সার্জি গ্যানাব্রি আর রবার্ট লেওয়ানডভস্কির গোলে ২-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধ্বের শুরুর দিকে ৫২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্কোরলাইন ২-১ করেন এমরে কান। ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিলো ডর্টমুন্ড। তবে ওই পর্যন্তই। নিজেদের ঘরের মাঠে বায়ার্নকে শিরোপা জয়ের উল্লাস থেকে বিরত আর রাখতে পারেনি তারা।

খেলার একবারে শেষভাগে ৮৩ মিনিটের সময় জামাল মুশিয়ালার গোলে ৩-১ গোলের জয়ের সাথে লিগ শিরোপাও নিশ্চিত হয়ে যায় বায়ার্নের। শেষ বাঁশি বাজতেই শিরোপা জয়ের উদযাপনে মাতে বায়ার্নের খেলোয়াড়রা।

লিগের ৩৪ ম্যাচের মধ্যে ৩১ ম্যাচ শেষে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শিরোপা জিতেছে বায়ার্ন। দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ড পিছিয়ে তাদের চেয়ে অনেকখানি। বায়ার্নের সমান ৩১ ম্যাচে ডর্টমুন্ডের পয়েন্ট ৬৩। বায়ার্ন বাকি তিন ম্যাচ হারলেও আর ডর্টমুন্ড সবগুলো জিতলেও ডর্টমুন্ডের থেকে ৩ পয়েন্ট এগিয়েই থাকবে বায়ার্ন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৪ এপ্রিল

Back to top button