ফুটবল

মেসির গোলেই শিরোপা পুনরুদ্ধার পিএসজির

নিজেদের হাতে থাকা পাঁচ ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট পেলেই ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা পুনরুদ্ধার করা হয়ে যেত প্যারিস সেন্ট জার্মেইনের (পিএসজি)। শনিবার রাতে লেন্সের বিপক্ষে মেসির একমাত্র গোলে সেই এক পয়েন্ট নিয়ে শিরোপা জয়টি নিশ্চিতই করে ফেললো ফরাসি জায়ান্টরা।

মেসি পিএসজিতে যোগ দেয়ার পর থেকে সময়টা যেন খুব একটা ভালো যাচ্ছে না আর্জেন্টাইন কিংবদন্তির জন্য। নিজের সেরা ফর্মে তো নে, মাঝে মাঝে দু এক ম্যাচে ফর্মে ফেরার ইঙ্গিত দিলেও পরে এসে আবার সেই সাদামাটা পারফরম্যান্স। তবে আজ রাতে ওই মেসির করা চোখ ধাঁধানো এক গোলেই নিজেদের মাঠে ১-১ গোলের ড্র নিয়ে গত মৌসুমে লিলের কাছে হারানো লিগ শিরোপা পুনরুদ্ধার করলো পিএসজি।

শিরোপা নিশ্চিত করার ম্যাচে নিজেদের ঘরের মাঠে লেন্সের বিপক্ষে বেশ দাপট দেখিয়ে খেললেও পাওয়া যাচ্ছিলো না কাঙ্ক্ষিত গোলের দেখা। প্রথমার্ধ্ব শেষে ০-০ গোলের সমতা নিয়েই ড্রেসিংরুমে ফেরে দুই দল। দ্বিতীয়ার্ধ্বের শুরু থেকেও পিএসজিকে আটকেই রেখেছিলো লেন্স। তবে শেষমেশ ৬৮ মিনিটে গিয়ে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় পিএসজি। নেইমারের বাড়ানো বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকেই বাঁকানো এক শটে লেন্সের জালে বল জড়ান সাতবারের ব্যালন ডি’অর জয়ী এ ফুটবলার। পুরো লিগে এটি মেসির মাত্র চতুর্থ গোল।

মেসির করা ওই গোলে যখন জয়ের স্বপ্ন দেখছিলো পিএসজি তখনই শেষ মুহুর্তে এসে সেই স্বপ্নে অবশ্য বাঁধ সাধেন লেন্সের হয়ে বদলি হিসেবে মাঠে নামা স্ট্রাইকার কোরেন্টিন জিন। ম্যাচ শেষের মিনিট দুয়েক আগে গোল করে লেন্সকে সমতায় ফেরান ১-১ গোলে। তবে এই ১-১ গোলের সমতায় শেষ হওয়া ম্যাচের থেকে পাওয়া এক পয়েন্টই ছিলো শিরোপা পুনরুদ্ধারের জন্য যথেষ্ট।

লিগের ৩৪ ম্যাচ শেষে ২৪ জয় ও ৬ ড্রয়ে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান চূড়ান্ত নিশ্চিত করে ফেলেছে পিএসজি। দ্বিতীয় স্থানে থাকা মার্শেইর সংগ্রহ ৩৩ ম্যাচে ৬২ পয়েন্ট। তারা বাকি সব ম্যাচ জিতলেও ৭৭ পয়েন্টের বেশি তুলতে পারবে না।

এই নিয়ে লিগ ওয়ানের দশম শিরোপা ঘরে তুললো প্যারিসিয়ানরা। ফ্রান্সের এই শীর্ষ লিগে এতোদিন ধরে দশবার চ্যাম্পিয়ন হয়ে এককভাবে শীর্ষে ছিল সেইন্ট এতিয়েন। এছাড়া অপেশাদার যুগের একটিসহ সমান দশটি শিরোপা রয়েছে পিএসজির চির প্রতিদ্বন্দ্বী মার্শেইরও। এখন তাদের পাশে নাম লেখালো পিএসজিও।

ক্লাবের শিরোপা জয়ের পাশাপাশি নিজের ট্রফি ক্যাবিনেটও দিনের পর দিন পূর্ণ করেই চলেছেন সাবেক এই বার্সা তারকা। মেসির পেশাদার ক্যারিয়ারে এটি ছিলো ৩৯তম শিরোপা। মেসির সাবেক বার্সা সতীর্থ ব্রাজিলিয়ান কিংবদন্তি দানি আলভেজের সর্বোচ্চ (৪২) শিরোপার রেকর্ড ছুঁতে আরও একটু কাছে পৌঁছে গেলো মেসি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৪ এপ্রিল

Back to top button