ইসলামমধ্যপ্রাচ্য

ওমরাহ পালনে সৌদিতে মুসল্লিদের ঢল

রিয়াদ, ২৪ এপ্রিল – এবছর পবিত্র রমজানের শুরু থেকে এখন পর্যন্ত পবিত্র ওমরাহ হজ পালন করেছেন ৪০ লাখেরও বেশি মুসলমান। এর মাঝে প্রতিদিন দুই লাখেরও বেশি মুসলমান ওমরাহ পালন করছেন।

করোনার মহামারি কাটিয়ে উঠে আগের রূপে ফিরেছে পবিত্র নগরী মক্কা। দুই বছরের বেশি সময় পর ওমরাহ পালনের সুযোগ পাওয়ায় মক্কায় ঢল নেমেছে লাখো মুসলমানের। মসজিদুল হারামে যেন মুসল্লিদের বন্যা।

সৌদি আরব গ্র্যান্ড মসজিদের ক্রাউড ম্যানেজমেন্ট বিভাগ থেকে জানানো হয়েছে, পবিত্র রমজানের প্রথম দিন থেকে এখন পর্যন্ত প্রায় ৪০ লাখেরও বেশি মুসল্লির ওমরাহ হজ পালন এবং নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিত করেছে তারা।

ক্রাউড ম্যানেজমেন্ট বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ওসামা আল-হুজাইলি জানিয়েছেন, রমজানের শুরু থেকে এই পর্যন্ত প্রায় ৪২ লাখ মুসলমান ওমরাহ হজ পালনের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশ করেছেন।

তিনি আরও জানান, মুসল্লিদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে, গ্র্যান্ড মসজিদে প্রবেশ করা সব মুসল্লিকে সুরক্ষিত রাখতে এবং বয়স্ক ও প্রতিবন্ধকতাসম্পন্ন ব্যক্তিদের সাহায্য করতে সর্বদা কাজ করছে কর্তৃপক্ষ ।

ওমরাহ পালনে মুসল্লিদের চাপ বাড়ার ফলে নানা ধরণের ব্যবস্থা নিয়েছে সৌদি প্রশাসন। পবিত্র কাবা চত্বরের ভিড় এড়াতে ইতেমারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে আবেদন করতে হয়। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মক্কায় তাওয়াফ বা মদিনায় জিয়ারত করলেই প্রত্যেককে গুনতে হবে ১০ হাজার রিয়ালের জরিমানা। এছাড়া মদিনার মসজিদে নববীর রওজা জিয়ারতে পাঁচ বছরের নিচে কেউ প্রবেশ করতে পারবে না বলেও জানানো হয়েছে।

করোনায় দু বছর বন্ধ থাকার পর এবার ওমরাহ পালনের সুযোগ পেয়ে সন্তুষ্ট বাংলাদেশিরাও। আগের সপ্তাহের চেয়ে এ সপ্তাহে আরও বেড়েছে মুসল্লিদের ভিড়। মক্কা ও মদিনায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালন করতে আসা মুসল্লিদের ঢল নেমেছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৪ এপ্রিল

Back to top button