ইউরোপ

ইউক্রেনে ব্রিটিশ বাহিনীর উপস্থিতি তদন্ত করবে রাশিয়া

মস্কো, ২৪ এপ্রিল – ইউক্রেন যুদ্ধে যুক্তরাজ্যের বিশেষায়িত বাহিনী স্পেশাল এয়ার ফোর্স (এসএএস) অংশ নিয়েছে কি না, তা তদন্ত করে দেখছে রাশিয়া। দেশটির সর্বোচ্চ তদন্ত সংস্থা ইনভেস্টিগেটিভ কমিটি স্থানীয় সময় শনিবার এই তথ্য জানিয়েছে।

আল-জাজিরায় প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তদন্ত সংস্থাটি জানিয়েছে- তারা গণমাধ্যমে প্রতিবেদন মারফত জানতে পেরেছে, ইউক্রেনের পশ্চিমাঞ্চলে লভিভ শহরে এসএএস সেনাদের মোতায়েন করা হয়েছে।

রুশ নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নোভোস্তি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, এসএএসের ২০ সদস্যকে ইউক্রেনের ওই অঞ্চলে পাঠানো হয়েছে। লভিভে বিশেষ অভিযান পরিচালনা, নজরদারি ও হামলা ঠেকানোর জন্য তারা সেখানে গিয়েছেন।

এ প্রসঙ্গে বিবৃতিতে ইনভেস্টিগেটিভ কমিটি বলেছে, ‘নাশকতা চালানোর জন্য ইউক্রেনের বিশেষ বাহিনীকে সহায়তা করতে পাঠানো ব্রিটিশ বাহিনী’ সম্পর্কে গণমাধ্যম প্রকাশিত প্রতিবেদনে ওপর ভিত্তি করে কাজ করবে তারা।

তবে রাশিয়ার এমন দাবির প্রেক্ষিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনো কোনো মন্তব্য করেনি।

এর আগে চলতি বছরের শুরুর দিকে ইউক্রেনে সামরিক প্রশিক্ষক পাঠিয়েছিল যুক্তরাজ্য। ট্যাংক বিধ্বংসী অস্ত্রের প্রশিক্ষণ দেয়ার জন্য তাদের পাঠানো হয়েছিল। তবে তারা সামরিক প্রশিক্ষকদের ফিরিয়ে নিয়েছে বলে ১৭ ফেব্রুয়ারি ব্রিটিশ সরকার জানায়। তখনও যুদ্ধ শুর হয়নি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৪ এপ্রিল

Back to top button