ইউরোপ

‘খুব শিগগির বিজয়ী হবে ইউক্রেন’

কিয়েভ, ২৩ এপ্রিল – খুব শিগগির বিজয়ী হবে ইউক্রেন। দেশটির প্রধানমন্ত্রী এমন আশাই ব্যক্ত করেছেন। যদিও এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রাশিয়ার এখনও জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

জনসনের এমন বক্তব্যের পরই নিজ দেশের বিজয় সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিহাল বলেন, আমরা এ বিষয়ে পুরোপুরি নিশ্চিত যে, ইউক্রেন অবশ্যই এই যুদ্ধে বিজয়ী হবে এবং আমাদের জয় হবে খুব অল্প সময়ের মধ্যেই।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। জানা গেছে, মস্কো সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

এরপরেই ইউক্রেনে সফর করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। এই সফরে তিনি রাজধানী কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাত করবেন। জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী বৃহস্পতিবার ইউক্রেনে পৌঁছাবেন গুতেরেস। তিনি এই সফরে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সঙ্গেও সাক্ষাত করবেন।

ক্রেমলিনের তরফে নিশ্চিত করা হয়েছে যে, আগামী মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করবেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে সরব ভূমিকা পালন করছে জাতিসংঘ। যুদ্ধ থামাতে দু’পক্ষের সঙ্গে আলোচনায় বসতে অ্যান্তনিও গুতেরেস চলতি সপ্তাহে একটি চিঠি পাঠিয়েছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৩ এপ্রিল ২০২২

Back to top button