দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় ৩১ জনের মৃত্যু

কাবুল, ২২ এপ্রিল – আফগানিস্তান জুড়ে সিরিজ বোমা হামলায় বৃহস্পতিবার অন্তত ৩১ জন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছে আরও ৮৭ জন।

বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষ ও সাংবাদিকদের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের মাজার-ই-শরিফ শহরের একটি শিয়া মসজিদে প্রথম বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর কুন্দুজে একটি পুলিশ স্টেশনের কাছে দ্বিতীয় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। দ্বিতীয় বোমা বিস্ফোরণে একটি যান উড়ে যায়। এই ঘটনায় ৪ জন নিহত ও ১৮ জন আহত হয়েছেন বলে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন।

এছাড়া, নানগরহার প্রদেশে রাস্তার পাশে পুঁতে রাখা মাইন তালেবানের একটি গাড়িতে আঘাত করলে চার তালেবান সদস্য নিহত ও পাঁচজনের আহত হওয়ার খবর পাওয়া যায়।

এই সিরিজবোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গ্রুপ (আইএস)। তবে তালেবান সরকার দাবি করছে তারা আইএসকে পরাজিত করেছে। কিন্তু এই জঙ্গি গোষ্ঠীটি আফগানিস্তানের নতুন শাসকদের কাছে গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবেই রয়ে গেছে।

আইএস জিহাদিরা বলেছে, মাজার-ই-শরীফ মসজিদে যখন মুসল্লিতে পরিপূর্ণ ছিলো তখন হামলাটি রিমোট কন্ট্রোল বুবি-ট্র্যাপড ব্যাগ ব্যবহার করে করা হয়েছে।

এই হামলাটি জিহাদি গোষ্ঠীর প্রাক্তন নেতা ও মুখপাত্রের মৃত্যুর ‘প্রতিশোধ’ নেয়ার চলমান অভিযানের বিশ্বব্যাপী প্রচারণার অংশ মাত্র বলেও জানানো হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২২ এপ্রিল

Back to top button