ইউরোপ

অসুস্থ স্বামীর সেবায় দায়িত্ব ছাড়ছেন বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী

ব্রাসেল্‌স, ২২ এপ্রিল – ব্রেন ক্যান্সারে আক্রান্ত বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমেসের স্বামী ক্রিস স্টোন। অসুস্থ ক্রিস স্টোনের যত্ন নিতে তাই দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন এই মন্ত্রী। জানা গেছে, দেশটির উপপ্রধানমন্ত্রীর পদেও থাকা উইলমেস ‘পুরো গ্রীষ্মকালীন ছুটিতে থাকবেন’। উইলমেস বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে ‘শলাপরামর্শ করেই’ এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

পরে এক বিবৃতিতে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু বলেন, উইলমেস যে সিদ্ধান্ত নিয়েছেন ‘তা সর্বোচ্চ সম্মান পাওয়ার যোগ্য’। তিনি আরও বলেন, উইলমেস আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করছেন না। একটি ‘রয়্যাল ডিক্রি’ জারি করে তার দায়িত্ব সাময়িকভাবে অন্য মন্ত্রণালয়ে স্থানান্তর করা হবে বলেও জানান তিনি।

২০১৯ ও ২০২০ সালে বেলজিয়ামের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা এই মন্ত্রী ২০০৯ সালে অস্ট্রেলিয়ার ক্রিস স্টোনকে বিয়ে করেন। সাবেক ফুটবলার ক্রিস ২০১২ সাল থেকে ‘বেলজিয়ান ব্রাঞ্চ অব অস্ট্রেলিয়ান বিজনেস’ এর ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। এ দম্পতির ঘরে তিনটি মেয়ে রয়েছে। স্টোনের আগের স্ত্রীর সঙ্গে একটি ছেলেও রয়েছে।

টুইটারে এক বিবৃতিতে উইলমেস তার পদত্যাগের ঘোষণা নিশ্চিত করে লেখেন, এ রোগ হঠাৎ করেই আমাদের জীবনে এসেছে, বিশেষ করে ক্রিস্টোফারের জীবনে। অন্যান্য অনেক পুরুষ, নারী এমনকি শিশুদের মতো আক্রমণাত্মক মস্তিষ্কের ক্যান্সারের বিরুদ্ধে সে লড়াই করছে। একজন মন্ত্রী হিসেবে যতটা নিশ্চল, সবসময় দায়িত্ব পালনের জন্য হাজির থাকা এবং প্রতিশ্রুতিবদ্ধ থাকা প্রয়োজন, সে দায়িত্ববোধ আমার জন্য এখন কঠিন। এসময় স্বামী ক্রিস্টোফারের জন্য এবং আমাদের সন্তানদের প্রয়োজন পূরণে সাহায্য করতে সহায়ক হচ্ছে না এ দায়িত্ব।

এদিকে, আপাতত প্রধানমন্ত্রী ডি ক্রু নিজেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন। তিনি বলেন, এমন কঠিন পরিস্থিতিতে একজন স্ত্রী, একজন মায়ের ভূমিকা পালন করা সবার আগে প্রয়োজন।

সূত্র : জাগো নিউজ
এম এস, ২২ এপ্রিল

Back to top button