দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কার রামবুক্কানা শহরে এবার সেনা মোতায়েন

কলম্বো, ২১ এপ্রিল – শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ব্যক্তির শেষকৃত্যকে সামনে রেখে বৃহস্পতিবার সেনা মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। নিরাপত্তাসংক্রান্ত কাজে সহায়তা করতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে সেনা মোতায়েনের নির্দেশ দেন।

কেন্দ্রীয় শহর রামবুক্কানায় আইন-শৃঙ্খলা রক্ষার জন্য তিন দিনের জন্য সেনাবাহিনী মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দ্বীপরাষ্ট্রটিতে সরকারের পদত্যাগ দাবিতে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছে লোকজন।

গত মঙ্গলবার রামবুক্কানা শহরে সরকারবিরোধী বিক্ষোভ চলার সময় পুলিশ প্রথমবারের মতো তাজা গুলি ছোড়ে। এ সময় ৪২ বছর বয়সী এক ব্যক্তি মারা যান এবং আহত হয় কমপক্ষে ৩০ জন।
তথ্য বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ‘কবরস্থ করার সময় কিংবা এরপর কোনো ঘটনা যাতে না ঘটে সে জন্য প্রেসিডেন্ট গোতাবায়া জননিরাপত্তা বিধানের আহ্বান জানিয়েছেন। ’ এতে আরো বলা হয়, সেনাবাহিনী ‘পুলিশকে সরকারি আদেশ বাস্তবায়নে সহায়তা করবে’ শনিবার পর্যন্ত।

পুলিশ গত মঙ্গলবার সহিংস উপায়ে রামবুক্কানার প্রতিবাদ-বিক্ষোভ দমন করে। আন্দোলনকারীরা ওই এলাকায় রাজধানী কলম্বো ও ক্যান্ডি শহরের মধ্যকার রেলপথ অবরোধ করলে পুলিশ বল প্রয়োগ করে। রামবুক্কানায় জারি করা কারফিউ গতকাল উঠে গেছে; কিন্তু সেখানে বহু পুলিশ রাস্তায় টহল দিচ্ছিলেন। বিক্ষোভে নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চলছে।

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর থেকে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। জনগণ বর্তমান পরিস্থিতির জন্য দেশটির সবচেয়ে প্রভাবশালী রাজাপক্ষে পরিবারকে দায়ী করে আসছে। তারা প্রেসিডেন্ট গোতাবায়া ও তাঁর ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগ চাইছে।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/২১ এপ্রিল ২০২২

Back to top button