ইউরোপ

ইউক্রেন ইস্যুতে মোদিকে যে বার্তা দেবেন বরিস জনসন

লন্ডন, ২১ এপ্রিল – ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিকে ত্বরান্বিত করার উদ্দেশ্যে ভারতে দুই দিনের সফরের প্রথম পর্বে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইউক্রেনের বিষয়ে কঠোর অবস্থান নেওয়ার ব্যাপারে চাপ প্রয়োগ করবেন না বলে জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ভারত ও রাশিয়ার ‘ঐতিহাসিকভাবে রাশিয়া এবং যুক্তরাজ্যের চেয়ে আলাদা সম্পর্ক রয়েছে’ এবং ব্রিটিশ সরকারকে তাদের পদ্ধতিতেই ‘সেই বাস্তবতা প্রতিফলন করতে হবে’ বলেও জানানি বরিস জনসন।

তিনি বলেন, গত কয়েক দশক ধরেই রাশিয়া এবং যুক্তরাজ্যের সম্পর্ক ভারত ও রাশিয়ার মধ্যকার সম্পর্কের চেয়ে ঐতিহাসিকভাবে আলাদা। আমাদের সেই বাস্তবতাকে প্রতিফলিত করতে হবে, কিন্তু স্পষ্টতই, আমি নরেন্দ্র মোদির সঙ্গে (ইউক্রেন নিয়ে) কথা বলব। এ সময় ইউক্রেনের বুচায় সহিংসতায় নিন্দা জানানোয় মোদি সরকারের প্রশংসাও করেন তিনি।

প্রসঙ্গত ইউক্রেন আগ্রাসন নিয়ে রাশিয়ার বিরুদ্ধে নেওয়া পশ্চিমা পদক্ষেপের সঙ্গে ভারতকে তাল মেলাতে দেখা যায়নি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আক্রমণের নিন্দা করে জাতিসংঘের বিভিন্ন প্রস্তাব থেকে বিরত থেকেছে দিল্লি প্রশাসন। এমনকি রাশিয়ার কাছ থেকে তেল কেনাও বন্ধ করেনি ভারত।

সূত্র: যুগান্তর
এম ইউ/২১ এপ্রিল ২০২২

Back to top button