এশিয়া

যুদ্ধের অবসান, নাকি সংকটকে উসকে দেওয়া ঠিক হবে: চীনের রাষ্ট্রদূত

ঢাকা, ২০ এপ্রিল – ইউক্রেনে উদ্বাস্তুদের জন্য খাবার, নাকি অস্ত্র সরবরাহ যৌক্তিক প্রশ্ন তুলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। বুধবার সকালে চীনা দূতাবাসের ফেসবুক পেজে দেয়া এক ভিডিও বার্তায় রাশিয়ার সঙ্গে ইউক্রেনের চলমান যুদ্ধ নিয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসান, নাকি সংকটকে উসকে দেয়া ঠিক হবে। এছাড়া উদ্ভূত পরিস্থিতিতে উদ্বাস্তু হওয়া লোকজনের জন্য খাবার সরবরাহ, নাকি প্রাণঘাতী অস্ত্র সরবরাহ যৌক্তিক, সেই প্রশ্নও করেছেন তিনি।

লি জিমিং বলেন, ইউক্রেনে চলমান দুঃখজনক ঘটনা অনেকের হৃদয় ভেঙে দিয়েছে। চীন যুদ্ধের বিরোধিতা করে শান্তির সপক্ষে অবস্থান নিয়েছে। এটি চীনের ইতিহাস ও সংস্কৃতিতে গভীরভাবে লিপিবদ্ধ হয়েছে। জাতিসংঘ এবং অন্যান্য অনেক অনুষ্ঠানে এ বিষয় নিয়ে আলোচনার সময় তাঁদের মতামত পরিষ্কার করেছেন।

চীনের রাষ্ট্রদূত বলেন, আমরা আন্তর্জাতিক আইন এবং সর্বজনীনভাবে স্বীকৃত চর্চাগুলোকে সমর্থন করি, যেগুলো আন্তর্জাতিক সম্পর্কের ও জাতিসংঘ সনদের মূল ভিত্তি। আমরা গভীরভাবে বিশ্বাস করি, সব দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করতে হবে।

তিনি বলেন, চীন একটি অভিন্ন, সমন্বিত, সহযোগিতামূলক ও স্থায়ী নিরাপত্তার ভাবনাকে উৎসাহিত করে। রাশিয়া ও ইউক্রেন দুই পক্ষেরই বৈধ নিরাপত্তার উদ্বেগগুলোর ভালোভাবে নিষ্পত্তি হলে ও বিদ্যমান সবচেয়ে বৃহৎ সামরিক জোট তার প্রতি সম্মান দেখালে সশস্ত্র সংঘাত এড়ানো যেত। স্নায়ুযুদ্ধের মানসিকতা ও জোটকেন্দ্রিক সংঘাত-সংঘর্ষ বিশ্বের জন্য একটি অভিশাপ ছাড়া কিছুই নয়, পুনরায় এই সত্যের শিক্ষা লাভ করতে গিয়ে মানবতাকে এক বিশাল মূল্য দিতে হলো।

সংকট সমাধানে এখন কোনটা করা উচিত, সে বিষয়ে মতামত চেয়ে লি জিমিং বলেন, আহ্বানটা যুদ্ধবিরতির, নাকি শত্রুতার, খাবারের সরবরাহ, নাকি প্রাণঘাতী অস্ত্র সরবরাহ; আগুন নেভানোর চেষ্টা, নাকি আগুনে ঘি ঢেলে দেয়া, কোনটি সংকটের উত্তরণ সহজ করবে আর কোনটি সমস্যাকে আরও ঘনীভূত করছে? আপনি কী মনে করেন?

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২০ এপ্রিল ২০২২

Back to top button