ইউরোপ

হাতে মাত্র কয়েক ঘণ্টা সময় আছে, সাহায্য করুন : ইউক্রেনীয় কমান্ডার

কিয়েভ, ২০ এপ্রিল – ইউক্রেনের অবরুদ্ধ শহর মারিওপোল থেকে দেশটির এক নৌ কমান্ডার বলেছেন, তার সেনাদের হাতে মাত্র কয়েক ঘণ্টা সময় আছে।

বুধবার সকালে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

ভিডিও বার্তায় মেজর সেরহি ভলিনা বলেন, সেনারা আত্মসমর্পণ করবেন না।

তবে তিনি আহত পাঁচশ সেনা এবং নারী ও শিশু যারা একটি স্টিল প্ল্যান্টে আশ্রয় নিয়েছেন তাদের জন্য আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্বের প্রতি এটি আমাদের শেষ বার্তা। হয়তো এটি জীবনেরও শেষ বার্তা হতে পারে। হয়তো আমাদের হাতে কয়েক দিন বা কয়েক ঘণ্টা সময় আছে।

‘আমরা বিশ্বের নেতাদের প্রতি আহ্বান জানাই, তারা যেন আমাদের সহযোগিতা করেন; তাদের প্রতি আহ্বান জানাচ্ছি, আমাদের তৃতীয় একটি দেশে নিতে ব্যবস্থা নেওয়ার জন্য’, যোগ করেন তিনি।

আজভস্টাল আয়রন অ্যান্ড স্টিল ওয়ার্কস— বিশাল এলাকা নিয়ে গঠিত একটি কারখানা। যা মারিওপোলে ইউক্রেনের প্রতিরোধের সর্বশেষ ঘাঁটিতে পরিণত হয়েছে।

ইউক্রেনের ৩৬ মেরিন ব্রিগেডের কমান্ডার বলেন, ‘শত্রুরা আমাদের চেয়ে সংখ্যায় অনেক বেশি। তারা আকাশে, গোলা বারুদ, স্থলসেনা ও অস্ত্রের ক্ষেত্রে আমাদের চেয়ে শক্তিশালী।’

তিনি বলেন, আমাদের এখনও লড়াই চালিয়ে যাওয়ার মতো অনুপ্রেরণা রয়েছে।

তবে তিনি এখনও প্ল্যান্টে কত ইউক্রেনীয় সেনা রয়েছে তা তিনি বলেননি।

‘আহতদের অবস্থা “খুবই খারাপ”। তাদের বেসমেন্টে রাখা হয়েছে, তাদের শরীরের বিভিন্ন অংশ পচে যাচ্ছে’, বলেন ভলিনা।

মারিওপোল কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি এলাকা। ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই এ শহরে অভিযান শুরু করে মস্কো। কিন্তু এখনও দখলে নিতে পারেনি। যদি এ শহরের নিয়ন্ত্রণ নিতে পারে রাশিয়া তবে তা দেশটিকে অধিকতর সুবিধা দেবে।

গত সপ্তাহে মারিওপোলের পরিস্থিতি নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, আমি বিশ্বাস করি, মারিওপোলে রাশিয়ার বোমা হামলায় ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়ে থাকতে পারে। একই সঙ্গে ওই শহর থেকে বহু মানুষকে রাশিয়ায় নেওয়া হয়েছে।

সূত্র: সমকাল
এম ইউ/২০ এপ্রিল ২০২২

Back to top button