ইউরোপ

ইউক্রেনে রাশিয়াকে জিততে দেওয়া যাবে না: স্কোলজ

বার্লিন, ২০ এপ্রিল – জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার সশস্ত্র বাহিনীকে কোনোমতেই জিততে দেওয়া যাবে না।

পশ্চিমা নেতাদের সঙ্গে ভিডিও লিংকের মাধ্যমে কথা বলার পর মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর তাসের।

ভিডিও লিংকের মাধ্যমে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেওয়া নেতাদের মধ্যে রয়েছেন— যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো, পোল্যান্ডের আন্দ্রেজ দুদা, রোমানিয়ার খালুস লুহানিস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ওরসুলা ভন দের লিয়েন এবং ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

স্কোলজ বলেন, ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর মিত্ররা আমরা একটি বিষয়ে একমত, সেটি হলো— রাশিয়াকে এ যুদ্ধ জিততে দেওয়া যাবে না।

জার্মান চ্যান্সেলর বলেন, ইউক্রেনের শহরে বোমা ফেলা বন্ধ করুন। অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের অনুমতি দিন এবং সেনা প্রত্যাহার করুন। নৃশংস এ যুদ্ধ বন্ধ করুন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর কিছুদিন পরই মস্কো লক্ষ্য পরিবর্তনের কথা জানায়। এখন ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা জোরদার করেছে রুশ সেনারা। এর আগে কিয়েভসহ আশপাশের এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে মস্কো।

সূত্র: সমকাল
এম ইউ/২০ এপ্রিল ২০২২

Back to top button