জাতীয়

নিউমার্কেটে উড়ছে শান্তির সাদা পতাকা

ঢাকা, ২০ এপ্রিল – রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউ মার্কেটের দোকান মালিক-কর্মচারী ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় শান্তির আহ্বান জানিয়েছে এই নিউমার্কেটের ব্যবসায়ীরা। শান্তির প্রতীক হিসেবে তারা সাদা পতাকা উত্তোলন করেছেন।

বুধবার নিউমার্কেট এলাকা ঘুরে দেখা যায় বিভিন্ন ভবনে এ সাদা পতাকা উত্তোলন করে রাখা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, চন্দ্রিমা সুপার মার্কেট তৃতীয় তলা, নুরজাহান মার্কেটের প্রথম, দ্বিতীয় তৃতীয়, তলা, গাউছিয়া, চাঁদনী চক ও নিউ সুপার মার্কেটসহ অত্র এলাকার বিভিন্ন মার্কেটে সাদা পতাকা উত্তোলন করে রেখেছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ও কর্মচারীরা বলছেন, আমরা পাশের বন্ধুদের সঙ্গে যুদ্ধ নয়, শান্তি চাই।

এ বিষয়ে জানতে চাইলে নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, আমরা ব্যবসায়ী ও কর্মচারীদের বলেছি শিক্ষার্থীরা যদি কার উপর হামলা করে শান্তি পায়, তাহলে তারা হামলা চালিয়ে যাক। এর প্রেক্ষিতে আমরা কোনো প্রকার সংঘর্ষ অথবা অনাকাঙ্ক্ষিত ঘটনায় লিপ্ত হবে না।

তিনি বলেন, আমরা শান্তি চাই। আমরা শান্তির জন্য নিউমার্কেটের বিভিন্ন ভবনে সাদা পতাকা উত্তোলন করে রেখেছি।

এদিকে বুধবার বিকেল সাড়ে ৫ টার দিকে ঢাকা কলেজের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে এলাকায় যানচলাচল বন্ধ থাকে। তবে বর্তমানে যান চলাচল স্বাভাবিক হয়ে আসছে।

এ বিষয়ে নিউমার্কেট জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) শাহিন শাহ বলেন, ব্যবসায়ীরা সংবাদ সম্মেলন করে ব্যবসা প্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার কথা জানায়। এরপর কয়েকটি দোকান খুললে ঢাকা কলেজের সামনে কয়েকটি আতশবাজি অথবা ককটেল বিস্ফোরণ হয়েছে বলে আমরা শুনতে পেরেছি। পরিস্থিতি আমরা নিয়ন্ত্রণে কাজ করছি বর্তমানে নিউমার্কেট এলাকায় আমাদের পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি বলেন, ককটেল বিস্ফোরণ অথবা আতশবাজির ঘটনায় যানবাহনের চালকেরা এ এলাকায় যান চলাচল বন্ধ করে দেয়। পরে আমরা যানচলাচল স্বাভাবিক করি।

এর আগে গত সোমবার রাত ১২ টার দিকে নিউমার্কেটে ঢাকা কলেজ তিন শিক্ষার্থীর কাপড় কিনতে গেলে দোকানির সাথে কথা কাটাকাটি হয়। এ সময় তিন শিক্ষার্থীকে মারধর করে ব্যবসায়ীরা। পরে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাংচুর চালায়। শুরু হয় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ। দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া হয়।

ছাত্র ও ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় শতাধিকের বেশি আহত হয়েছেন। দুজন আইসিউইতে, এর মধ্যে আইসিইউতে থাকা একজনের মৃত্যু হয়েছে। মৃতের নাম নাহিদ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২০ এপ্রিল ২০২২

Back to top button