ক্রিকেট

শ্রীলঙ্কা সিরিজ অবশ্যই খেলব: সাকিব

ঢাকা, ২০ এপ্রিল – পারিবারিক সমস্যার জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারেননি সাকিব আল হাসান। একই কারণে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ খেলতে পারবেন কি না তা নিয়ে ছিল অনিশ্চয়তা। ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস সাকিবের সিদ্ধান্ত জানার অপেক্ষায় ছিলেন। নির্বাচকরাও ছিলেন অপেক্ষায়। সেই অনিশ্চয়তা দূর করে দিলেন সাকিব নিজে।

বুধবার যুক্তরাষ্ট্র থেকে ফিরে বাঁহাতি স্পিন অলরাউন্ডার জানালেন, শ্রীলঙ্কা সিরিজে তাকে পাওয়া যাচ্ছে। ক্রিকেট থেকে অনেকদিন দূরে ছিলেন বলে ঢাকা প্রিমিয়ার লিগ খেলে হাত পাকিয়ে নেবেন। খেলবেন লিজেন্ডস অব রূপগঞ্জে। বুধবার সকালে দেশে ফিরে সাকিব বিমানবন্দরে এসব কথা বলেন।

বাঁহাতি অলরাউন্ডার বলেছেন, ‘এটায় (শ্রীলঙ্কা সিরিজ) সন্দেহের তো কোনো কারণ ছিল বলে আমার মনে হয় না। হ্যাঁ, যদি কোনো ইমার্জেন্সি থাকত, অবশ্যই সেটা অন্য জিনিস। তবে হ্যাঁ, অবশ্যই খেলব।’

ঢাকা লিগে তার খেলার কথা ছিল মোহামেডান স্পোর্টিং ক্লাবে। কিন্তু মোহামেডান হাই প্রোফাইল দল গড়েও সুপার লিগে উঠতে পারেননি। সাকিব খেলার আগ্রহ প্রকাশ করায় তাকে দলে ভিড়িয়েছে মাশরাফির রূপগঞ্জ। মোহামেডানও তাতে কোনো আপত্তি করেনি। নিজের ব্যক্তিগত অনুশীলনের জন্যই সাকিব সুপার লিগের চারটি ম্যাচ খেলার অপেক্ষায়।

নিজের মানসিক ফিটনেস নিয়ে সাকিব বলেছেন, ‘এখন অবশ্যই ভালোবোধ করছি। ফোকাসটা এখন ক্রিকেটে রাখতে চাচ্ছি। চেষ্টা থাকবে সামনে যত ম্যাচ আছে, সবই যেন খেলতে পারি।’

ঢাকা লিগে খেলার সিদ্ধান্ত প্রসঙ্গে তিনি বলেছেন, ‘একদম হঠাৎ করেই সিদ্ধান্ত নেওয়া… মানে এক ঘণ্টার মধ্যে সিদ্ধান্তটি নেওয়া। ভাবলাম, যেহেতু একটা সুযোগ আছে খেলার, সামনে যেহেতু শ্রীলঙ্কা সিরিজটাও আছে, তো এখন যদি কয়েকটা ম্যাচ খেলতে পারি, আমার জন্য প্রস্তুতি ভালো হবে। যেহেতু বেশ অনেক দিন ধরে মাঠে নেই, প্রায় এক মাসের মতো হয়ে গেল ক্রিকেট খেলি না। যদি এই চারটা ম্যাচ খেলতে পারি, খেলার মধ্যে আসার একটা সুযোগ হলো। তো সেজন্যই সুযোগটি নেওয়া।’

শারীরিক ও মানসিকভাবে ফিট না থাকায় দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চেয়েছিলেন না সাকিব। বিসিবি তাকে ৩০ এপ্রিল পর্যন্ত সবধরনের ক্রিকেট থেকে বিরতি দিয়েছিল। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে নিজের সিদ্ধান্ত পাল্টে দক্ষিণ আফ্রিকায় যান এবং প্রথম ওয়ানডেতে ছিলেন দলের জয়ের নায়ক।

ঐতিহাসিক ওই সিরিজ জয়ে সাকিব বড় ভূমিকা রেখেছিলেন। সিরিজ চলার পথে তার মেজ মেয়ে, ছেলে, মা ও শাশুড়ি হাসপাতালে ভর্তি হন। সাকিব শেষ ওয়ানডে খেলে দেশে ফেরত আসেন।

ঈদের পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ৮ মে থেকে শুরু হবে শ্রীলঙ্কা সিরিজের ক্যাম্প। চট্টগ্রামে দুই দলের প্রথম টেস্ট শুরু হবে ১৫ মে। ঢাকা টেস্ট শুরু ২৩ মে।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২০ এপ্রিল

Back to top button