দক্ষিণ এশিয়া

প্রথমবারের মতো সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

ইসলামাবাদ, ২০ এপ্রিল – পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বৈঠক করেছেন। ইমরান খান সরকারের পতন এবং শাহবাজ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার এক সপ্তাহ পর মঙ্গলবার এই বৈঠক করেন তারা।

বৈঠকে পেশাগত বিভিন্ন বিষয়, বিশেষ করে জাতীয় নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে বলে সন্ধ্যায় এক বিবৃতিতে জানানো হয়। খবর দি এক্সপ্রেস ট্রিবিউনের।

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে নিরাপত্তা রক্ষীদের ওপর হামলা এবং গত সপ্তাহব্যাপী হামলায় সেনা হতাহতের মধ্যেই প্রধানমন্ত্রীর সঙ্গে সেনাপ্রধানের এই বৈঠক অনুষ্ঠিত হলো।

এদিকে আফগানিস্তানের তালেবান সরকারের উদ্দেশে পাকিস্তান কঠোর ভাষায় এক বিবৃতিতে সীমান্ত বরাবর আফগানিস্তানের ভূমি থেকে হামলা বন্ধের কথা বলেছে।

প্রসঙ্গত, পিটিআই সরকারের ক্ষমতাচ্যুতির পর সামাজিক যোগাযোগমাধ্যমে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে। সামাজিক মাধ্যমের আলোচনার দিকে ইঙ্গিত করে সশস্ত্রবাহিনী প্রধান সম্প্রতি এক বিবৃতিতে বলেছিলেন, জনগণের সঙ্গে সেনাবাহিনীর এই বিভেদ তৈরির চেষ্টাকে বরদাস্ত করা হবে না।

অন্যদিকে মঙ্গলবারই পাকিস্তানের ৩৪ সদস্যের নতুন মন্ত্রিসভা শপথ নিয়েছে। সোমবার এই শপথ গ্রহণ অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি এ অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি নিলে শপথ পিছিয়ে যায়। পরে প্রেসিডেন্ট আলভির অনুপস্থিতিতে দেশটির উচ্চকক্ষ সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।

সূত্র: সমকাল
এম ইউ/২০ এপ্রিল ২০২২

Back to top button