ইউরোপ

মারিউপোল নিয়ে চেচেন নেতা রমজান কাদিরভ যা বললেন

গ্রোজনি, ১৯ এপ্রিল – গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের দক্ষিণ বন্দর নগরী মারিউপোল অবরুদ্ধ করে রেখেছে রুশ বাহিনী। মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় অঞ্চলটিতে থাকা ইউক্রেনীয় যোদ্ধাদের দুপুর ২টা থেকে ৪টার মধ্যে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে।

এরপর মারিউপোল নিয়ে কথা বলেছেন চেচেন নেতা রমজান কাদিরভ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই ঘনিষ্ঠ মিত্র বলেছেন, রুশ বাহিনী মারিউপোলের আজভস্তল স্টিল কারখানা মঙ্গলবারের মধ্যে দখল করে নিবে।

টেলিগ্রাম চ্যানেলে এক অডিও বার্তায় তিনি এই মন্তব্য করেন।
কাদিরভ বলেন, সর্বময় ক্ষমতার অধিকারীর সহায়তায় আজকেই আমরা আজভস্তলের নিয়ন্ত্রণ নিব।

রমজান কাদিরভ চেচনিয়ার সাবেক প্রেসিডেন্ট আখমাদ কাদিরভের ছেলে। ২০০৪ সালে হত্যাকাণ্ডের শিকার হন আখমাদ। এর তিন বছর পর প্রেসিডেন্ট হন রমজান।
আখমাদ ও রমজান দুজনই প্রথম চেচেন যুদ্ধে (১৯৯৪–১৯৯৬ সাল) রাশিয়ার বিরুদ্ধে লড়াই করেছিলেন। তবে দ্বিতীয় চেচেন যুদ্ধে (১৯৯৯–২০০০ সাল) রাশিয়াকে সমর্থন জানান বাবা–ছেলে। যুদ্ধে জয় পায় মস্কো। চেচনিয়া পরিণত হয় রাশিয়ার একটি অঞ্চলে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রমজান কাদিরভের রাজনৈতিক বোঝাপড়া রয়েছে। ক্ষমতায় আসার পর থেকেই পুতিনের প্রতি আনুগত্য দেখিয়েছেন রমজান। বিপরীতে মস্কো থেকে বড় আর্থিক সুবিধা পেয়েছে চেচনিয়া প্রজাতন্ত্র।

সূত্র: বিডিপ্রতিদিন
এম ইউ/১৯ এপ্রিল ২০২২

Back to top button