দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কায় বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১

কলম্বো, ১৯ এপ্রিল – শ্রীলঙ্কায় জ্বালানির দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এতে একজন নিহত ও অন্তত ১০ জন আহত হয়েছেন। পুলিশের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। শ্রীলঙ্কায় চরম অর্থনৈতিক সংকটের জেরে কয়েক সপ্তাহ ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে এই প্রথমবারের মতো গুলি চালানোর ঘটনা ঘটলো। খবর এনডিটিভির।

জ্বালানির তীব্র সংকট ও এর মূল্যবৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার (১৯ এপ্রিল) মধ্য শ্রীলঙ্কার রামবুক্কানায় একটি মহাসড়ক অবরোধ করেন বিক্ষোভকারীরা। এদিন টায়ার জ্বালিয়ে রাজধানী কলম্বোয় যাওয়ার প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় হাজার হাজার মানুষ। একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বেঁধে যায়।

লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে আহত বিক্ষোভকারীদের হাসপাতালে নিয়ে যেতে দেখা গেছে। এসময় এক বিক্ষোভকারী হতাহতের ঘটনার জন্য পুলিশকে দায়ী করছিলেন।

গুলির ঘটনার পর বিক্ষোভকারীরা রামবুক্কানা থানা ঘিরে রেখেছেন এবং থানা ভবনের দিকে অবিরত পাথর ছোড়া হচ্ছে। বিকেলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করেছিল পুলিশ।

লঙ্কান সরকারের সিদ্ধান্ত অনুসারে দেশটির প্রধান খুচরা তেল বিক্রেতা সিলন পেট্রোলিয়াম করপোরেশন মঙ্গলবার ৬৪ দশমিক ২ শতাংশ পর্যন্ত তেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। গত সপ্তাহে রেশনিং ব্যবস্থাও বাতিল করেছে তারা।

এ অবস্থায় লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ দাবিতে কয়েক সপ্তাহ ধরে চলা বিক্ষোভে যোগ দেন দেশটির গাড়িচালকরা। মঙ্গলবার শ্রীলঙ্কার প্রধান শিশু হাসপাতালের চিকিৎসকরাও ওষুধ-চিকিৎসা সরঞ্জাম ঘাটতির প্রতিবাদে বিক্ষোভ শুরু করেছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৯ এপ্রিল ২০২২

Back to top button