ইউরোপ

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না রাশিয়া

মস্কো, ১৯ এপ্রিল – রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না রাশিয়া। টেলিভিশন চ্যানেল ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেন, ইউক্রেনে কেবল প্র্রচলিত অস্ত্র ব্যবহার করা হবে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর প্রকাশ করেছে।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক অস্ত্রের দায়িত্বে থাকা রাশিয়ার কৌশলগত বাহিনীকে (পরমাণু অস্ত্র-বাহিনী) ‘বিশেষ সতর্কতায়’ থাকার নির্দেশ দিয়েছিলেন। এ ছাড়া রাশিয়ান সরকারের কর্মকর্তারাও বিভিন্ন সময় বিশেষ পরিস্থিতিতে পরমাণু অস্ত্রের ব্যবহারের ইচ্ছার ব্যাপারে ইঙ্গিত দেন।

ল্যাভরভ আরও বলেন, এখন ইউক্রেনের পূর্বাঞ্চলের দিকে রাশিয়ার সামরিক অভিযানের মনোযোগ। যুদ্ধ নতুন এক ধাপে প্রবেশ করছে। এর আগে যুদ্ধ যে নতুন এক ধাপে প্রবেশ করেছে ইউক্রেনীয় সেনাবাহিনীও সে কথা বলেছিল।

ল্যাভরভ বলেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে নির্দিষ্ট লক্ষ্যে অভিযান চলছে, যুদ্ধ শুরুর দিকে দোনেৎস্ক এবং লুহানস্ককে পরিপূর্ণভাবে স্বাধীন করার এই ঘোষণা দেওয়া হয়েছিল। এই অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, অভিযানের অন্য ধাপ শুরু হয়েছে এবং আমি নিশ্চিত এটা হবে এই পুরো বিশেষ অভিযানের খুবই গুরুত্বপূর্ণ মুহূর্ত।

সূত্র: সমকাল
এম ইউ/১৯ এপ্রিল ২০২২

Back to top button