জাতীয়

গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণ বুদ্ধির কাজ নয় : ডিএমপি কমিশনার

ঢাকা, ১৯ এপ্রিল – গুলি করে, শক্তি প্রয়োগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা বুদ্ধির কাজ নয় বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে সচিবালয়ে ঈদের আগে দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ ও সড়ক-মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখার বিষয়ে সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, পুলিশ টেকনিক্যাল কারণে ছাত্রদের সঙ্গে নমনীয় আচরণ করছে।

তিনি বলেন, ছাত্রদের মোকাবিলায় বেশকিছু সাবধানতা অবলম্বন করতে হয়। এটা সাধারণ গ্যাদারিং নয় যে গুলি করে সরিয়ে দিলাম।

শফিকুল ইসলাম বলেন, ১০তলা বিল্ডিংয়ের ছাদ থেকে ছাত্ররা বৃষ্টির মতো ইট-পাটকেল ছুড়ছে। ব্যবসায়ীদের বুঝিয়ে মার্কেটে ঢোকানোর চেষ্টা করছি। কিন্তু আশেপাশের সব মার্কেটের লোকজন বা শ্রমিকরা নেমে পড়ায় ঘটনা জটিল আকার ধারণ করেছে। খবর পেলেই পুলিশ পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল থেকে সংঘর্ষে জড়িয়েছে নিউমার্কেটের ব্যবসায়ীরা এবং ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এতে ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, উভয়পক্ষের মধ্যে ইটপাটকেল ছোড়াছুড়ি চলছে। তারা লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে মুখোমুখি অবস্থান করছে। কিছুক্ষণ পর পর ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

তার আগে ঢাকা কলেজের শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে লাঠি, রড হাতে সড়কে নেমে এসে ঢিল ছুড়তে শুরু করে। এ সময় ব্যবসায়ীরাও বেরিয়ে এলে সংঘর্ষ শুরু হয়।

সোমবার রাতের সংঘর্ষের জেরে এদিন সকাল থেকেই সায়েন্সল্যাব থেকে নীলক্ষেত পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা। এর ফলে ওই রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়।

উল্লেখ্য, সোমবার রাতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা ধরে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। রাত ১২টার দিকে শুরু হওয়া এ সংঘর্ষ চলে রাত আড়াইটা পর্যন্ত। পরে মধ্যরাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

সূত্র : আরটিভি
এম এস, ১৯ এপ্রিল

Back to top button