জাতীয়

সিটি করপোরেশনকে নিজস্ব আয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, ১৯ এপ্রিল – সিটি করপোরেশনকে নিজস্ব আয়ে চলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ঢাকার দিকে (সরকারের) তাকিয়ে থাকলে চলবে না। এখন আপাতত প্রকল্প দেওয়া হলেও অবকাঠামোগত এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন তিনি।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্ব দিতে হবে। ড্রেনেজের পানি সরাসরি নদীতে ফেলা যাবে না। সিইটিপি স্থাপন করতে হবে।

এ ছাড়া শি পাওয়ার প্রকল্পের নাম পরিবর্তন করে হার পাওয়ার করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীতকালে যখন বেশি দুধ উৎপাদন বেশি হয়, তখন গুঁড়ো দুধ অথবা বিকল্প খাদ্য তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বলেছেন দুধের বিকল্প ব্যবস্থা বাড়তে কারিগরি সহায়তা দেওয়া হবে।

উপকূলীয় অঞ্চলে ম্যানগ্রোভ বন তৈরি করতে হবে। এ ছাড়া বহাদ্দারহাটের খাল খনন প্রকল্পটি এবারই শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এটা যাতে আর সংশোধনের জন্য না আসে।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, হাওর অঞ্চলে এখন থেকে মাটির রাস্তা নয়, এলিভেটেড রাস্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার ব্যাপক উন্নয়ন করছে। ফলে এর প্রভাব সারা দেশে পড়ছে।

সূত্র : যুগান্তর
এম এস, ১৯ এপ্রিল

Back to top button