ইউরোপ

দোনবাস অঞ্চলে হামলা শুরু রুশ বাহিনীর

কিয়েভ, ১৯ এপ্রিল – ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনবাস অঞ্চলে হামলা শুরু হয়েছে রুশ সামরিক বাহিনী। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য নিশ্চিত করেছেন।

ব্রিটিশ বার্তাসংস্থার এক প্রতিবেদনে জানা যায়, রুশ সীমান্তবর্তী দোনবাস অঞ্চলে রকেট ও কামানের গোলাবর্ষণে তীব্র হামলা চলছে।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, কিয়েভ দখলের চেষ্টা করে প্রতিরোধের মুখে পিছু হটতে বাধ্য হওয়ার এবার পূর্ব ইউক্রেনে আগ্রাসনের নতুন ধাপ শুরু করেছে রুশ বাহিনী।

জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে প্রকাশিত এক ভিডিওতে বলেন, ‘আমরা এখন নিশ্চিত করছি, রুশ বাহিনী দোনবাস অঞ্চলের জন্য লড়াই শুরু করেছে। দীর্ঘ সময় ধরে তারা প্রস্তুতি নিচ্ছিল। তবে এখানে যত জনই রুশ সেনা নিয়ে আসা হোক না কেন আমরা লড়াই করব। আমরা আত্মরক্ষার এই লড়াই চালিয়ে যাব।’

দোনবাস অঞ্চলে বড় ধরনের হামলার আশঙ্কা থেকে আগেই সেখানকার মানুষজনকে ইউক্রেনের পশ্চিম অংশ সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছিলো ইউক্রেন কর্তৃপক্ষ থেকে।

দোনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ মস্কোর জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। এই অঞ্চলে ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে করিডর তৈরি করা যাবে। অঞ্চলটির একাংশ মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৯ এপ্রিল

Back to top button