ইউরোপ

ইউক্রেনের পক্ষে যুদ্ধ করছেন ৬৩ দেশের ৬৮২৪ ভাড়াটে সৈনিক: রাশিয়া

কিয়েভ, ১৮ এপ্রিল – রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার জানিয়েছে, ভলোদিমির জেলেনস্কির সরকারের পক্ষে লড়াই করতে ৬৩টি দেশ থেকে আনুমানিক ৬ হাজার ৮২৪ জন বিদেশি ভাড়াটে সেনা ইউক্রেনে এসেছে। এর মধ্যে ১ হাজার ৩৫ জন নিহত হয়েছেন; বাকি কয়েক হাজার এখনও রয়ে গেছেন।

সোমবার রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, ৪০০ বিদেশি যোদ্ধা মারিউপোলে লুকিয়ে আছেন, যেখানে নব্য-নাৎসি যোদ্ধাসহ জাতীয়তাবাদী বাহিনী আত্মসমর্পণ করতে অস্বীকার করছে।

বিদেশি যোদ্ধাদের সর্বাধিক সংখ্যক দল (১ হাজার ৭১৭) পোল্যান্ড থেকে এসেছে, যেখানে প্রায় ১ হাজার ৫০০ যুক্তরাষ্ট্র, কানাডা এবং রোমানিয়া থেকে এসেছে। যুক্তরাজ্য ও জর্জিয়া থেকে ৩০০ জনেরও বেশি লোক এসেছে, আর ১৯৩ জন সিরিয়ার তুর্কি-নিয়ন্ত্রিত এলাকা থেকে এসেছে।

রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ এ পরিসংখ্যান ঘোষণা করেন।

জেনারেলের মতে, রুশ বাহিনীর হাতে ১ হাজার ৩৫ বিদেশি ভাড়াটে নিহত হয়েছেন এবং ৯১২ জন ইউক্রেন থেকে পালিয়ে গেছে। এ বিদেশি সেনাদের মধ্যে এখনও ৪ হাজার ৮৭৭ জন কিয়েভ, খারকভ, ওডেসা, নিকোলাভ এবং মারিউপোল শহরে সক্রিয় রয়েছেন।

কোনাশেনকভ বলেন, এ বিদেশি যোদ্ধাদের মধ্যে প্রায় ৪০০ জন অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোলে ইউক্রেনের জাতীয়তাবাদী ব্যাটালিয়নের সাথে সংযুক্ত রয়েছেন। বেশিরভাগ শহর রাশিয়ার নিয়ন্ত্রণে থাকায় এ বাহিনীগুলো ১১ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত সোভিয়েত-নির্মিত কারখানা কমপ্লেক্স, বিস্তৃত আজোভস্টাল প্ল্যান্টে অবস্থান করছেন।

কোনাশেনকভ বলেন, ‘তাদের বেশিরভাগই ইউরোপীয় দেশগুলোর পাশাপাশি কানাডার নাগরিক।’

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৮ এপ্রিল ২০২২

Back to top button