জাতীয়

ইলিয়াস আলীর গুম নিয়ে যা বললেন তার স্ত্রী

ঢাকা, ১৮ এপ্রিল – বিএনপির সাবেক সাংসদ ইলিয়াস আলীকে গুম করে দেয়ার পর সরকার নাটক সাজাতে চেয়েছিল বলে অভিযোগ করেছেন তার সহধর্মিনী ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা তাহসিনা রুশদীর লুনা।

সোমবার রাজধানীর গুলশানে লেকসো হটেলে বিএনপির উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এ অভিযোগ করেন তিনি।

ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ১০ বছরপূর্তি উপলক্ষে ‘ইলিয়াস আলীসহ সকল গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দাও’শীর্ষক এই আলোচনা সভা হয়। অনুষ্ঠানের শুরুতে বিএনপির ৬’শ অধিক গুম হওয়ার ওপর একটি ভিডিও ক্লিফ দেখানো হয়।

ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার পরের ঘটনার বর্ননা করতে গিয়ে তাহসিনা রুশদীর লুনা বলেন, ইলিয়াস আলীকে গুম করে দেয়ার পর সরকার নাটক সাজাতে চেয়েছিল। ওই সময় খারাপ খারাপ কথা লিখে দেয়ালে পোস্টার সাঁটিয়েছিল। তবে জনগণ সেটা গ্রহণ করেনি।

আইন প্রয়োগকারী সংস্থার লোকেরাই ইলিয়াস আলীকে তুলে নিয়ে গেছেন, এটা নিশ্চিত দাবি করে তিনি জানান, এই ঘটনার পর তাকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে খুদে বার্তা পাঠিয়ে সাক্ষাতের আয়োজন এবং ইলিয়াস আলীকে খুঁজে বের করার আশ্বাস ছিল লোক দেখানো। কারণ ওই সময় বিএনপির পাঁচ দিন হরতাল ছিল। আর বিএনপির সে হরতাল ও আন্দোলনকে বন্ধ করার জন্যই ছিল- ওই আশ্বাস।

২০১৭ সালে ১৭ এপ্রিল বনানীর আমতলীর কাছ থেকে এম ইলিয়াস আলী ও তার গাড়ি চালক আনসার আলীকে আইনশৃঙ্খলা রক্ষাকারী প্রতিষ্ঠানের সদস্যরা তুলে নিয়ে যায়।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে ও মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল ও ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াসের সঞ্চালনায় সভায় দলের স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, গণ-অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, শিক্ষাবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ এবং বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভেকেট আসাদুজ্জামান আসাদ বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানে ঢাকায় যুক্তরাজ্য ও কানাডা দূতাবাসের কুটনীতিকরা এবং বিএনপির নেতৃবৃন্দ ও গুম হওয়া পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৮ এপ্রিল ২০২২

Back to top button