জাতীয়

পবিত্র আল-আকসা মসজিদে হামলার নিন্দা জানালো বাংলাদেশ

ঢাকা, ১৮ এপ্রিল – ইসলামের তৃতীয় মর্যাদাপূর্ণ স্থান ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে অবস্থিত পবিত্র আল আকসা মসজিদের মুসল্লি ও সাধারণ নাগরিকদের ওপর দখলদার ইসরায়েলি বাহিনীর হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। আজ সোমবার (১৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শুক্রবার (১৫ এপ্রিল) আল আকসা মসজিদের মুসল্লিদের ওপর হামলা করে ইসরায়েলি বাহিনী। এ ধরনের হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ যা সাধারণ নাগরিকদের মৌলিক অধিকার, আন্তর্জাতিক মানবাধিকার আইন ও আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের শামিল।

হামলার এ ঘটনায় নিপীড়িতদের প্রতি সমবেদনা জানিয়েছে সারা বিশ্বের অসংখ্য মানুষ।

ধর্মীয় স্বাধীনতার কথা উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ধর্মের স্বাধীনতায় বিশ্বাসী যা একটি মৌলিক মানবাধিকার। তা সব সময় সমুন্নত রাখা জরুরি। বিশেষ করে পবিত্র রমজান মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করা সবার কর্তব্য।

আন্তর্জাতিক সম্প্রদায়কে হামলা বন্ধের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে ফিলিস্তিনের আহত বেসামরিক নাগরিকদের চিকিৎসায় বাধা প্রদান ও আটক করা বন্ধের দাবি জানায় বাংলাদেশ। পাশাপাশি অধিকৃত অঞ্চলে দখলদারিত্বমূলক জঘন্য কর্মকাণ্ড বন্ধ করতে স্থায়ী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

সার্বভৌম ও স্বাধীন আবাসভূমির জন্য ফিলিস্তিনি জনগণের অধিকারকে সমর্থন জানিয়ে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন গঠনে নিজের অবস্থানের কথা পুনরায় জানায় বাংলাদেশ। তাছাড়া ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধানের জন্য সব পক্ষকে সৌহার্দপূর্ণ সংলাপের মাধ্যমে এগিয়ে আসার আহ্বান জানায় বাংলাদেশ।

সূত্র : কালের কণ্ঠ
এম এস, ১৮ এপ্রিল

Back to top button