ক্রিকেট

১৫ সেকেন্ডে রিভিউ নেওয়ায় আইপিএলে তুলকালাম!

মুম্বাই, ১৮ এপ্রিল – ফিল্ড আম্পায়ারের কোনো সিদ্ধান্ত পছন্দ না হলে নির্দিষ্ট সংখ্যক ডিআরএস নিতে পারেন ক্রিকেটাররা। এই ডিআরএস সিস্টেম ক্রিকেটে বিপ্লব এনে দিয়েছে। তবে রিভিউ নেওয়ার জন্য প্রতিটি দলের জন্য ১৫ সেকেন্ড সময় থাকে। এই সময়ের মধ্যেই প্রতিটি দলকে সিদ্ধান্ত নিতে হয়- রিভিউ নেওয়া হবে নাকি আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেওয়া হবে।

সেই রিভিউ নিয়েই এবার গণ্ডগোল লাগল আইপিএলে।

গতকাল রবিবারের ম্যাচে পাঞ্জাবের ইনিংসের পঞ্চম ওভারের ঘটনা। টি নটরাজনের এক ডেলিভারি ব্যাটার প্রভশিমরনের প্যাডে লেগে উইকেটকিপারের হাতে জমা পড়ে। বোলার যথারীতি লেগ বিফোরের আবেদন করেন। প্রাথমিক ধারণা ছিল বল হয়তো স্ট্যাম্প লাইনের বাইরে হিট করেছে। রিভিউ নেওয়া হবে কিনা, তা নিয়ে কেন উইলিয়ামসন, নিকোলাস পুরান এবং নটরাজনের সঙ্গে পরামর্শ করছিলেন।

শেষ পর্যন্ত উইলিয়ামসন যখন রিভিউ নেন, তখন স্টপওয়াচে ঠিক ১৫ সেকেন্ড! ফিল্ড আম্পায়ার তখন সিদ্ধান্তের ভার তৃতীয় আম্পায়ারের ওপর চাপিয়ে দেন। এতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন নন স্ট্রাইকিং প্রান্তে দাঁড়িয়ে থাকা জনি বেয়ারস্টো। সময় পেরিয়ে যাওয়া সত্ত্বেও কীভাবে রিভিউ গৃহীত হলো, সেটা নিয়ে রীতিমতো তর্ক শুরু হয়ে যায়। রিপ্লেতে দেখা যায় উইকেটকিপার নিকোলাস পুরানের গ্লাভসে বল জমা পড়ার আগে ব্যাটের কানায় হালকা স্পর্শ করেছিল বল।

সুতরাং ব্যাটারকে প্যাভিলিয়নে ফিরতে হয়। উইলিয়ামসনের এই রিভিউ নিয়ে ক্রিকেটাঙ্গন দ্বিধাবিভক্ত। অনেকের বক্তব্য, ঠিক সময়েই রিভিউ নেওয়া হয়েছে। অন্য পক্ষের যুক্তি, উইলিয়ামসন যখন রিভিউ নেন, তখন স্টপওয়াচ বন্ধ হয়ে গিয়েছিল। অনেকেই বেয়ারস্টোর আপত্তিকে সমর্থন দিয়েছেন। ঘটনা যাই হোক, রিভিউয়ের সৌজন্যেই হায়দরাবাদ একটি উইকেট আদায় করে নেয়।

সূত্র : কালের কণ্ঠ
এম এস, ১৮ এপ্রিল

Back to top button