ক্রিকেট

দুই যুগ পেরিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে সাদা পোশাকের বাংলাদেশ

ঢাকা, ১৮ এপ্রিল – ২৪ বছর পর অপেক্ষা মিটতে যাচ্ছে বাংলাদেশের। ২০০৩ সালের পর থেকে যে অপেক্ষার শুরু। সর্বশেষ ওই ২০০৩ সালেই অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেছিলো বাংলাদেশ। সেই সিরিজের পর প্রায় দুই দশক পেরিয়ে গেলেও বাংলাদেশ আর টেস্ট খেলার আমন্ত্রণ পায়নি অজিদের মাটিতে।

অবশেষে দুই যুগ পর শেষ হবে টাইগারদের অপেক্ষা। ২০২৭ সালে অস্ট্রেলিয়ার মাটিতে দুটি টেস্ট খেলতে যাবে বাংলাদেশ। এমনই জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

আইসিসির সর্বশেষ সভায় সফরের ব্যাপারে সম্মতি দিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। ২০২৬ সালে অস্ট্রেলিয়া আসবে বাংলাদেশ সফরে। পরের বছর হবে ফিরতি সফর। আজ থেকে আরও পাঁচ বছর পরের এই সিরিজের আলোচনা অবশ্য এখনও প্রাথমিক পর্যায়ে।

আইসিসির এফটিপিতে (ফিউচার ট্যুর প্রোগ্রাম) বাংলাদেশের সম্ভাব্য সিরিজ নিয়ে জালাল ইউনুস বলেন, ইংল্যান্ডের সঙ্গে এখনো কথা হচ্ছে। নিশ্চিত হয়নি। আমরা চেষ্টা করছি ইংল্যান্ডে গিয়ে একটা সিরিজ খেলতে। আমরা আশা করছি ওদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাব। অস্ট্রেলিয়ায় ২০২৭ সালে দুটো টেস্ট খেলতে যাবে বাংলাদেশ। এখনো নিশ্চিত হয়নি। এর আগে ২০২৬ সালে ওরা আসবে।

তিনি আরও বলেন, অস্ট্রেলিয়া আছে, ইংল্যান্ড আছে, সাউথ আফ্রিকা আছে, তাদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ তো আছেই। কিছু কিছু সিরিজ মোটামুটি নিশ্চিত হয়েছে, পরে আপনারা বিস্তারিত জানতে পারবেন।

আইসিসির এফটিপি অনুযায়ী বাংলাদেশের ৪০ টি টেস্ট, ৭০টি ওয়ানডে আর ৭৬টি টি-টোয়েন্টি খেলার সূচি প্রাথমিকভাবে চূড়ান্ত হয়েছে। তবে সূচিতে যেকোনো পরিবর্তনও হতে পারে।

সূচি নিয়ে জালাল ইউনুস জানান, আলাপ আলোচনা করে যেগুলো চূড়ান্ত করেছি এর মধ্যে ৪০+ টেস্ট , ৭০+ ওডিআই এবং ৭৬+ আছে টি-টোয়েন্টি আছে। হয়তো এখান থেকে কিছু পরিবর্তন হতে পারে। এইগুলো আইসিসি ইভেন্টের বাইরে। এগুলোর পরে আইসিসির ইভেন্ট তো আছেই। এর মধ্যে ট্রাইনেশন সিরিজও খেলতে পারি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৮ এপ্রিল

Back to top button