ফুটবল

রোনালদো-মেসি, কার হ্যাটট্রিক কয়টি?

শনিবার রাতে নরউইচ সিটির বিপক্ষে খেলতে নেমেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এই ম্যাচে দুর্দান্ত হ্যাটট্রিক করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তার অসাধারণ ফ্রি-কিক সবার নজর কেড়ে নিয়েছে। প্রায় ৩৬ বছর বয়সী ‘বুড়ো’ রোনালদোর পায়ে এখনও সেই ২৫-২৬ বছর বয়সী ফুটবলারের জোর- ফুটবলপ্রেমীরা রীতিমত মুগ্ধ।

রোনালদোর এই হ্যাটট্রিকের পর আবারও আলোচনায় তার সঙ্গে মেসির তুলনা। বিশ্বসেরা এই দুই ফুটবলার এখন প্রায়ই ক্যারিয়ার সায়াহ্নে এসে উপণীত হয়েছেন।

ইংল্যান্ডে ফিরে আসার পর এ নিয়ে দ্বিতীয় হ্যাটট্রিক করলেন রোনালদো। তার একক গোল স্কোরিংয়েই ম্যানইউকে ৩-২ গোলের ব্যবধানে দুর্দান্ত জয় এনে দিয়েছেন সিআর সেভেন।

ক্যারিয়ারে এটা রোনালদোর ৬০তম হ্যাটট্রিক। তবে ম্যানইউর জার্সিতে এটা মাত্র তৃতীয় হ্যাটট্রিক তার। রেড ডেভিলদের জার্সিতে সর্বশেষ তিনি হ্যাটট্রিক করেছেন মাত্র মাস খানেক আগে, ১২ মার্চ টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে।

রিয়াল মাদ্রিদের হয়ে মোট ৪৪টি হ্যাটট্রিক করেছেন তিনি। জুভেন্টাসের পক্ষে করেছেন তিনটি এবং ১০টি হ্যাটট্রিক করেছেন পর্তুগাল জাতীয় দলের হয়ে।

বলাবাহুল্য, সর্বকালের সবচেয়ে বেশি হ্যাটট্রিক কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদোরই। তার সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন লিওনেল মেসি। তার হ্যাটট্রিকের সংখ্যা ৫৪টি। রোনালদো এবং মেসিই ইতিহাসে দু’জন মাত্র ফুটবলার, যাদের ৫০ এর বেশি হ্যাটট্রিক রয়েছে। তাদের কাছাকাছি ২৯টি হ্যাটট্রিক রয়েছে রবার্ট লেওয়ানডস্কি এবং ২১টি লুইস সুয়ারেজের।

সূত্র : জাগো নিউজ
এম এস, ১৭ এপ্রিল

Back to top button