ইউরোপ

যুক্তরাষ্ট্রের কাছে ক্ষতিপূরণ চাইলেন ফরাসি প্রেসিডেন্ট প্রার্থী

প্যারিস, ১৭ এপ্রিল – ফ্রান্সের প্রেসিডেন্ট প্রার্থী কট্টর ডানপন্থী নেত্রী ম্যারি লি পেন বলেছেন, মার্কিন চাপের কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো রাশিয়া থেকে যদি জ্বালানি আমদানি নিষিদ্ধ করতে বাধ্য হয় তাহলে এর ক্ষতিপূরণ দিতে হবে যুক্তরাষ্ট্রকে।

এক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে লি পেন এই মন্তব্য করেছেন। তিনি বলেন, রাশিয়ার জ্বালানি নিষিদ্ধ করা হলে আমেরিকা ফ্রান্সের কাছে তরলীকৃত গ্যাস বিক্রি করবে এবং সেখান থেকে ওয়াশিংটন মুনাফা করবে। এই মুনাফা থেকে আমেরিকার উচিত ফ্রান্সের ক্ষতিপূরণ দেওয়া। খবর রুশ সংবাদমধ্যম আরটির।

সাক্ষাৎকারে লি পেন পরিষ্কার করে বলেন, রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য ইউরোপীয় ইউনিয়নকে চাপ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র।

এ কারণে ইউরোপীয় জোট রাশিয়ার ওপর বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর সবচেয়ে বেশি সরব হয়ে উঠেছে মার্কিন সরকার।

লি পেন বলেন, যদি রাশিয়া থেকে গ্যাস আমদানি নিষিদ্ধ করার ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নকে আমেরিকা বাধ্য করতে সফল হয় তাহলে ফ্রান্সকে অতি উচ্চমাত্রায় আমেরিকাকে গ্যাসের জন্য দাম পরিশোধ করতে হবে।

মার্কিন জ্বালানি কোম্পানিগুলো ফ্রান্সের সাধারণ মানুষের দুর্ভোগের কথা কোনোভাবেই বিবেচনা করবে না বরং তারা তাদের ব্যবসায়িক স্বার্থ দেখবে।

মার্কিন ব্যবসায়ীরা দাম বাড়িয়ে গ্যাস রপ্তানি থেকে বিশাল মুনাফা অর্জনের জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন বলেও উল্লে করেন লি পেন।

সূত্র : যুগান্তর
এম এস, ১৭ এপ্রিল

Back to top button