ইউরোপ

ইউক্রেনকে ১.০৮ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে জার্মানি

বার্লিন, ১৬ এপ্রিল – ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে শুরু থেকেই তীব্র ক্ষোভ প্রকাশ করে আসছে জার্মানি। ইউক্রেনে নৃশংস বর্বরতার অভিযোগে জার্মান সরকার ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে।

দেশটিকে ১.০৮ বিলিয়ন মার্কিন ডলারের (বাংলাদেশি মুদ্রায় নয় হাজার ৪০৭ কোটি ৮৯ লাখ টাকা) সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি।
যুদ্ধ পরিস্থিতিতে বার্লিন থেকে ভারী অস্ত্র পাচ্ছে না- কিয়েভের এমন অভিযোগের মধ্যেই বিশাল অংকের এই সামরিক সহায়তার খবর প্রকাশ্যে এলো।

বড় অংকের এই অর্থ চলতি বছর একটি সম্পূরক বাজেটে পাস করবে জার্মানি।

সব দেশকে বিবেচনায় রেখে জার্মানি প্রতিরক্ষা খাতে তার আন্তর্জাতিক সহায়তা বাড়িয়ে ‘দুই বিলিয়ন ইউরো’ করার সিদ্ধান্ত নিয়েছে যেখানে ‘সবচেয়ে বড় অংশটি ইউক্রেনের পক্ষে সামরিক সহায়তার আকারে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে’, একজন সরকারি মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

জার্মানির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার টুইটারে নিশ্চিত করে বলেছেন, এই দুই বিলিয়ন ইউরোর (২.১৬ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৮ হাজার ৮১৫ কোটি ৭৯ লাখ টাকা) প্যাকেজটি ‘মূলত ইউক্রেনে যাবে’।

এর আগে জার্মান সরকার ৪০ রুশ কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করেছে। সেই সঙ্গে রাশিয়ার বৃহত্তম রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের জার্মান সহযোগী প্রতিষ্ঠানের অস্থায়ী নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রসঙ্গত, ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী।

তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৬ এপ্রিল ২০২২

Back to top button