ইউরোপ

এটা রাশিয়ার জন্য বড় আঘাত : পেন্টাগন

মস্কো, ১৬ এপ্রিল – কৃষ্ণসাগরে রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজার ডুবে যাওয়ার ঘটনা রাশিয়ার জন্য একটা ‘বড় আঘাত’ বলে মন্তব্য করেছেন পেন্টাগনের এক জেষ্ঠ্য কর্মকর্তা। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক ব্রিফিংয়ে ওই কর্মকর্তা বলেন, এটা প্রতীকীভাবে একটি বড় আঘাত। ইউক্রেনের জন্য এই হামলার একটি গর্বের দিক রয়েছে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

পেন্টাগনের ওই কর্মকর্তা বলেন, ডুবে যাওয়ার আগে ইউক্রেনের দুইটি জাহাজ বিধ্বংসী মিসাইল নেপচুন ওই রুশ যুদ্ধজাহাজে আঘাত হানে।

তিনি আরও বলেন, ওই হামলায় হতাহতের ঘটনা ঘটতে পারে। তবে ‘সেই সংখ্যা নির্ধারণ করা কঠিন’ বলেও জানান তিনি। এছাড়া ওই জাহাজের বেঁচে যাওয়া ক্রুদের সেখানে থাকা আরেকটি রুশ জাহাজে সরিয়ে নেওয়ার বিষয়টিও যুক্তরাষ্ট্র পর্যবেক্ষণ করেছে বলেও জানিয়েছেন তিনি।

সোভিয়েত যুগের ওই রুশ যুদ্ধজাহাজ সাত সপ্তাহের সংঘাতে রাশিয়ার নৌ প্রতিরোধের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছিল। বিশেষ করে বন্দর শহর মারিউপোল অবরোধে মূখ্য ভূমিকা রাখছিল জাহাজটি।

যদিও ওই জাহাজ ডুবি নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।

কিয়েভের দাবি, যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে বুধবার হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর।

এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করেছে। যদিও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি।

তবে হামলার কথা স্বীকার না করলেও ওই জাহাজ ডুবির পর ইউক্রেনে হামলার তীব্রতা বাড়িয়েছে মস্কো।

যদি ইউক্রেনের দাবি সত্যি হয়, তাহলে ১২,৪৯০ টন ওজনের মস্কভা হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিপক্ষের হামলায় ডুবে যাওয়া সবচেয়ে বড় রুশ যুদ্ধজাহাজ।

ইউক্রেন হামলার পর এ নিয়ে দুটি যুদ্ধজাহাজ হারাল রাশিয়া। গত মার্চ মাসে আজভ সাগরের রাশিয়ার দখলকৃত বের্দিয়ানস্কের পোতাশ্রয়ে ইউক্রেনের আক্রমণে আরেকটি রুশ জাহাজ ধ্বংস হয়ে যায়।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৬ এপ্রিল ২০২২

Back to top button