দক্ষিণ এশিয়া

ডেপুটি স্পিকারকে লোটা ছোড়ায় ইমরানের দলের ৩ আইনপ্রণেতা আটক

ইসলামাবাদ, ১৬ এপ্রিল – পাঞ্জাব পার্লামেন্টের ডেপুটি স্পিকার মোহাম্মদ মাজারিকে লক্ষ্য করে ‘লোটা’ ছোড়ার অভিযোগে পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) তিন প্রাদেশিক পার্লামেন্ট সদস্যকে আটক করা হয়েছে। শনিবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচনের ভোটাভুটি পর্বের অধিবেশন শুরুর আগে এই কাণ্ড ঘটিয়ে পার্লামেন্ট থেকে বেরিয়ে যায় পিটিআই সদস্যরা।

এদিকে পার্লামেন্টে পিটিআই সদস্যদের এমন কাণ্ডেরর কারণে অধিবেশন শুরু হতে বিলম্ব হয়। পরে মাজারির পরিচালনায় অধিবেশন শুরু হয়। অধিবেশনটি স্থানীয় সময় শনিবার বেলা সাড়ে ১১টায় শুরুর কথা ছিল। সরকার দল পিটিআই এবং পাকিস্তান মুসলিম লীগের (কিউ) আইনপ্রণেতারা সহিংস হয়ে উঠলে অধিবেশন শুরু হতে বিলম্ব হয়। খবর জিওটিভির।

ক্ষমতাসীন দলের আইনপ্রণেতারা প্রথমে মাজারিকে লোটা ছুড়লে ঘটনার শুরু হয়। পরে তারা নিরাপত্তারক্ষীদের উপস্থিতিতেই ডেপুটি স্পিকারের চেয়ার টেনে নিয়ে যায়। এরপর ডেপুটি স্পিকার অধিবেশন স্থল ছেড়ে চলে যান।

মাজারিকে আক্রমণের আগে পিটিআই সদস্যরা হট্টগোল তৈরি করে এবং পার্লামেন্টে বেশকিছু লোটা আনেন। এ সময় তারা পিটিআই দল ত্যাগ করে বিরোধীদের সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া আইনপ্রণেতাদের উদ্দেশে ‘লোটা, লোটা’ (বিশ্বাসঘাতক) বলে স্লোগান দিতে থাকে।

পরিস্থিতি উত্তেজনাকর হয়ে গেলে পুলিশ ডাকা হয়। পরে দাঙ্গা-বিরোধী পুলিশ সদস্যরা বুলেট প্রুফ জ্যাকেট পরে পার্লামেন্টে প্রবেশ করে এবং তিন পিটিআই দলীয় সদস্যকে আটক করে।

এর আগে পুলিশ পুরাতন ভবনের ভেতর দিয়ে পার্লামেন্টে প্রবেশ করে। পুলিশের বেশ কয়েকজন নারী সদস্যও পার্লামেন্টের ভেতরে প্রবেশ করে। যদিও স্পিকারের ডায়াসের নিয়ন্ত্রণ নিতে পুলিশ সদস্যদের বেশ বেগ পেতে হয়েছে। এরপর পিটিআইয়ের নারী আইনপ্রণেতারা ডায়াস ঘিরে ধরে বিরোধীদলের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন।

সূত্র: সমকাল
এম ইউ, ১৬ এপ্রিল ২০২২

Back to top button