ইউরোপমধ্যপ্রাচ্য

নিষেধাজ্ঞার জেরে রাশিয়ায় পাশ্চাত্যের ব্র্যান্ডের স্থান দখল করবে ইরানি পণ্য

তেহরান, ১৬ এপ্রিল – ইউক্রেনে সামরিক অভিযানের জেরে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে পশ্চিমা কোম্পানিগুলো রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে। এ সুযোগকে কাজে লাগিয়ে ইরানের পোশাক শিল্প রাশিয়ার বাজার দখলের দিকে এগিয়ে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে আগামী তিন বছরের মধ্যে রাশিয়ার বাজারে ইরানের তৈরি পোশাকের ব্র্যান্ডগুলো একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। রাশিয়ান কাউন্সিল অব শপিং সেন্টার্স বা আরসিএসসি এক প্রস্তাবনা অনুযায়ী ইরানের যেসব কোম্পানি চামড়ার পোশাক, জুতো ও ব্যাগ তৈরি করে তাদের পশ্চিমা কোম্পানিগুলোর জায়গায় পণ্য বিক্রির সুযোগ দেওয়া হবে।

সম্প্রতি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবিলা করতে ইরান ও রাশিয়া সহযোগিতামূলক পদক্ষেপ গ্রহণ করবে।

রুশ বার্তা সংস্থা তাস জানায়, আরসিএসসির প্রধান ওলেগ ভয়টেস্কভস্কি সম্প্রতি মস্কোয় ইরানি দূতাবাসে একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছে। যেখানে এই বিষয়ে আলোচনা হয় যে, আগামী তিন বছরের মধ্যে ইরানের কোম্পানিগুলো পশ্চিমা ব্র্যান্ডগুলোর বিকল্প হিসেবে জায়গা করে নেবে। তবে এ জন্য আগেই কিছু সমস্যার সমাধান করতে হবে। সেক্ষেত্রে রাশিয়ার বাজারে ইরানি পণ্যের পূর্ণ প্রবেশাধিকার পেতে কিছুটা সময় লাগবে।

তিনি জানিয়েছেন, রাশিয়া ইরানি পণ্যের স্টোর চালু করতে আগ্রহী তবে সবার আগে বিদ্যমান কিছু ইস্যুর মীমাংসা করতে হবে। এজন্য ইরানি ব্র্যান্ড তৈরি ও ইরানি পণ্যকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দেওয়ার প্রশ্ন রয়েছে। প্রাথমিকভাবে ৩০টি আউটলেট খোলা হতে পারে বলে ওলেগ ভয়টেস্কভস্কি জানান।

সূত্র: জাগো নিউজ
এম ইউ, ১৬ এপ্রিল ২০২২

Back to top button