দক্ষিণ এশিয়া

ভারতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ গান শোনায় এক তরুণ আটক

লক্ষ্ণৌ, ১৬ এপ্রিল – ভারতের উত্তর প্রদেশের বেরেলিতে এক ‍মুদি দোকানদার ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগানযুক্ত একটি গান শুনছিল। এ ঘটনা সামাজিক মাধ্যমে প্রকাশ হলে তীব্র সমালোচনার সৃষ্টি হয়। পরে ওই দোকানদারকে আটক করে স্থানীয় পুলিশ।

সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দোকানে থাকা দু’জন মানুষ চুপচাপ ‘পাকিস্তান জিন্দাবাদ’ গানটি শুনছিল। এসময় কয়েকজন তাদেরকে গানটি বন্ধ করতে বলে। কিন্তু তাতে পাত্তা দেয়নি দু’জন। তারা গান শুনতে থাকে।

এ ঘটনা সামাজিক মাধ্যমে প্রকাশ হলে মুহূর্তে তা ভাইরাল হয়ে যায়। পরে দু’জনের বিরুদ্ধে দেশবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে থানায় মামলা হয়।

স্থানীয় পুলিশ সুপার রাজকুমার আগারওয়াল বলেন, অভিযুক্তদের পুলিশ জিজ্ঞাসাবাদ করেছে। সামগ্রিক পরিস্থিতি বিশ্লেষণ করে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

অভিযুক্তের মা সন্তানের মুক্তি চেয়ে পুলিশের কাছে আবেদন করেছেন।

সাংবাদিকদের তিনি বলেন,‘‘তার ছোট ছেলে নিয়মিত মোবাইলে ধর্মীয় গান শুনে। মোবাইলে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান সংবলিত গান রয়েছে তা সে জানতো না। আমরা কখনোই এ ধরনের গান শুনি না।’’

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পাকিস্তানের স্লোগান সংবলিত গান শোনার জন্য দেশবিরোধী কর্মকাণ্ডে জড়িত সন্দেহে কাউকে গ্রেপ্তারের ঘটনা প্রথম না। এর আগেও অনেককে একই অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র : ঢাকাটাইমস
এম এস, ১৬ এপ্রিল

Back to top button